May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 3rd, 2022, 4:48 pm

ফরিদপুরে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

জেলার বোয়ালমারী উপজেলায় শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাইজকান্দি-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কের বোয়ালমারী পৌরসভার ওয়াপদা মোড় থেকে বঙ্গবন্ধু সড়ক প্রায় এক কিলোমিটার পর্যন্ত এ অভিযান চালানো হয়।

অভিযানে সড়ক ও জনপথ বিভাগের প্রায় দুই থেকে তিন একর জমি দখলমুক্ত হয়েছে।

স্থাপনার মধ্যে রয়েছে দোকানপাট, বাড়ির বাউন্ডারি, জর্জ একাডেমির স্কুল মার্কেটের কয়েকটি দোকান ও বাড়িঘরের একাংশসহ বিভিন্ন স্থাপনা। এছাড়া রাস্তার দুপাশে রাখা বালু ও গাছের গুড়ি অপসারণ করা হয়।

এ ব্যাপারে ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী ইমরান ফারহান জানান, উচ্ছেদ অভিযান পরিচালনার আগে সার্ভেয়ারের মাধ্যমে সড়ক ও জনপদ বিভাগের জমির লাল পতাকা দিয়ে সীমানানির্ধারণ করা হয়।

অভিযান পরিচালনাকারী সড়ক ও জনপথের খুলনা জোনের এস্টেট ও আইন কর্মকর্তা উপসচিব অনিন্দিতা রায় জানান, উচ্ছেদের আগে অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার জন্য স্থাপনা মালিকদেরকে নোটিশ দেয়া হয়েছে। কয়েকবার মাইকিং করে প্রচারণাও চালানো হয়েছিল। কিন্তু অবৈধ স্থাপনা সরিয়ে না নেয়ায় বুলডোজার দিয়ে এসব স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে।

তিনি জানান, সরকারি সম্পত্তি দখলমুক্ত করার নিয়মিত অভিযানের অংশ হিসেবেই বোয়ালমারী উপজেলার কামারগ্রাম ও শিবপুর মৌজার সীমান্ত সওজের জায়গায় এ অভিযান পরিচালনা করা হয়। এ ধরনের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে।

অভিযানের সময় সড়ক ও জনপথ বিভাগের ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী ইমরান ফারহান সুমেল, উপবিভাগীয় প্রকৌশলী অনুজ কুমার দে, উপসহকারী প্রকৌশলী সুমন কর্মকারসহ ফায়ার সার্ভিস ও পুলিশ প্রশাসনের লোকজন উপস্থিত ছিলেন।

—ইউএনবি