June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 4th, 2023, 8:50 pm

ফাঁস হল রসায়নে নোবেল জয়ীদের নাম

অনলাইন ডেস্ক :

অসাবধানতাবশত নির্ধারিত সময়ের আগেই ২০২৩ সালে রসায়নে নোবেল বিজয়ী তিন বিজ্ঞানীর নাম প্রকাশিত হয়েছে। তবে তথ্য ফাঁসের বিষয়টি অস্বীকার করেছে সংস্থাটি। তাদের ভাষ্য, বিজয়ীদের নাম ঘোষণা করার নির্দিষ্ট সময়ের এখনো কয়েক ঘণ্টা বাকি আছে। বার্তা সংস্থা রয়টার্স সুইডেনের দুটি স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে। সুইডিস সংবাদমাধ্যম দাগেনস নাইহেতার জানিয়েছে, ২০২৩ সালে কোয়ান্টাম ডট ও ন্যানোপার্টিকেলস আবিষ্কার ও অগ্রগতিতে অবদান রাখার জন্য রসায়নে নোবেল দেওয়া হয়েছে। নোবেল পুরস্কারের বিজ্ঞান বিষয়ক এই একাডেমির এক ইমেইলের মাধ্যমে বিজয়ীদের নাম ফাঁস হয়ে গেছে।

দেশটির অপর সংবাদমাধ্যম ডেইলি আফটোনব্লাডেট ওই একাডেমির ইমেইলের একটি কপিও প্রকাশ করেছে। এতে দেখা গেছে, এবার রসায়নে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন, মুঙ্গি জি বাওয়েন্দি, লুইস ই ব্রুস এবং অ্যালেক্সি আই একিমোভ। বাভেন্দি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক, ব্রুস একই দেশের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে পড়ান এবং আকিমভ ন্যানোক্রিস্টালস টেকনোলজি ইনকরপোরেশনের বিজ্ঞানী। এ বিষয়ে রসায়নে নোবেল পুরস্কার দেওয়া কমিটির চেয়ারম্যান জোহান আকভিস্ট রয়টার্সকে বলেছেন, এটি রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সের একটি ভুল। আমাদের বৈঠক শুরু হবে ৭টা ৩০ মিনিটে (গ্রিনিচ সময়)। যার অর্থ এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বিজয়ী এখনো নির্বাচিত হয়নি। গ্রিনিচ সময় ৯টা ৪৫ মিনিট ও বাংলাদেশ সময় দুপুর ৩টা ৪৫ মিনিটে রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। চলতি বছর ২ অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে ঘোষণা করা হচ্ছে নোবেল বিজয়ীদের নাম। গত সোমবার চিকিৎসাবিজ্ঞানে, গত মঙ্গলবার পদার্থে, বুধবার (৪ অক্টোবর) রসায়নে, আগামীকাল বৃহস্পতিবার সাহিত্যে এবং আগামী শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীর নাম জানা যাবে। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

উল্লেখ্য, ডিনামাইট আবিষ্কারক সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের ১৮৯৫ সালে করে যাওয়া একটি উইল অনুযায়ী নোবেল পুরস্কার প্রচলন করা হয়। প্রথম পুরস্কার দেওয়া শুরু হয় ১৯০১ সালে। সেময় সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠানকে সফল, অনন্যসাধারণ গবেষণা, উদ্ভাবন ও মানবকল্যাণমূলক কার্যক্রমের জন্য পাঁচটি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়। বিষয়গুলো হলো পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাশাস্ত্র, সাহিত্য ও শান্তি। যদিও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে।