May 30, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 7th, 2024, 8:31 pm

ফাইনালে যুদ্ধ করবে বাংলাদেশ-ভারত

অনলাইন ডেস্ক :

টুর্নামেন্টের শুরু থেকেই বাংলাদেশ-ভারত ফাইনালের সম্ভাবনা দেখছিলেন অনেকে। হলোও তাই। রাউন্ড রবিন লিগে নিজেদের শেষ ম্যাচে নেপালকে উড়িয়ে দ্বিতীয় দল হিসেবে সাফ অনূর্ধ্ব-১৬ উইমেন’স চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠল ভারত। নেপালকে ২-০ গোলে হারিয়ে আসর শুরুর পর ভারতের বিপক্ষে ৩-১ ব্যবধানে জিতে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ। আর কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে বৃহস্পতিবার স্বাগতিক নেপালকে ১০-০ গোলে গুঁড়িয়ে শিরোপা লড়াইয়ে শেষ ধাপে পৌঁছেছে ভারত। প্রতিযোগিতা থেকে ছিটকে গেল নেপাল ও ভুটান।

ভুটানের বিপক্ষে পাওয়া ৩-০ গোলের জয়টি সান্ত¡না হয়ে থাকল নেপালের জন্য। তিন ম্যাচের দুটিতে জিতেছে ভারত; তাদের একমাত্র হারটি বাংলাদেশের বিপক্ষে। টানা জয়ের সংখ্যা তিনে টেনে নেওয়ার সুযোগ আছে বাংলাদেশের সামনে। আগের দুই ম্যাচে হেরে আসা ভুটানের বিপক্ষে শুক্রবার খেলবে সাইফুল বারী টিটু দল। বাফুফের মাধ্যমে পাঠানো ভিডিও বার্তায় টিটুও জানিয়েছেন, আপাতত তার ভাবনায় ভুটান ম্যাচ। “এটা যেহেতু ফাইনালের আগের ম্যাচ, এখানে রিল্যাক্স থাকা মোটেও উচিত নয়। ভুটানের বিপক্ষে ম্যাচকে হালকাভাবে নেওয়া যাবে না।

বিশেষ করে, টুর্নামেন্টে যে বিষয়টা সমস্যা করে, সাসপেনশন, ইনজুরি, লাল কার্ড, হলুদ কার্ড-এগুলো এড়িয়ে যেতে হবে।” আগামী ১০ মার্চ শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। দুই দল কিছুদিন আগে অনূর্ধ্ব-১৯ সাফ উইমেন’স চ্যাম্পিয়নশিপের ফাইনালেও লড়েছিল। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের সেই ফাইনালে নির্ধারিত সময় ও টাইব্রেকারের খেলা সমতায় শেষের পর ‘কয়েন টসে’ শিরোপা নিষ্পত্তির বিতর্কিত সিদ্ধান্তে তৈরি হয় ঘোলাটে পরিস্থিতি। অনেক নাটকীয়তার পর যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় বাংলাদেশ ও ভারতকে।