May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 14th, 2022, 9:12 pm

ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবসে রাজধানীতে উৎসবের আমেজ

রাজধানীতে বসন্ত বরণের মূল আকর্ষণ ‘জাতীয় বসন্ত উদযাপন পরিষৎ’-এর আয়োজনে সোহরাওয়ার্দী উদ্যানের মুক্ত মঞ্চে 'এসো মিলি প্রাণেরই উৎসবে’ শ্লোগানকে ধারণ করে সোমবার বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে বসন্তবরণ করা হয়। ছবি: মঈন আহমেদ

বাহারি ফুল ও রঙিন পোশাকে তরুণ-তরুণীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে ঢাকা। সোমবার বসন্তের প্রথম দিন ও ভালোবাসা দিবস উদযাপন উপলক্ষে উৎসবমুখর হয়ে উঠেছে রাজধানী শহর।

গত কয়েক বছর ধরে, বিশেষ করে বাংলাদেশের মানুষ ১৪ ফেব্রুয়ারি দুটি দিবস পালন করে আসছে। একটি ভ্যালেন্টাইনস ডে অন্যটি পহেলা ফাল্গুন। বাংলা ক্যালেন্ডারে পরিবর্তনের কারণে ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে’র সঙ্গে পালিত হচ্ছে পহেলা ফাল্গুন।

বসন্তের প্রথম মাস ও বাংলা ক্যালেন্ডারের একাদশ মাস ফাল্গুন। ফাল্গুনের আগমনে আম্র মুকুলের ঘ্রাণ, ফুলের সমারোহ ও পাখির কলকাকলিতে মুখর হয়ে উঠে পরিবেশ। প্রকৃতি শিমুল, পলাশ, গাঁদা প্রভৃতি নতুন রঙিন ফুল দিয়ে সাজিয়ে তুলে নিজেকে।

রাজধানীতে বসন্ত বরণের মূল আকর্ষণ ‘জাতীয় বসন্ত উদযাপন পরিষৎ’-এর আয়োজনে সোহরাওয়ার্দী উদ্যানের মুক্ত মঞ্চে ‘এসো মিলি প্রাণেরই উৎসবে’ শ্লোগানকে ধারণ করে সোমবার বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে বসন্তবরণ করা হয়।

ফাল্গুন প্রকৃতি ও জীবন উভয় ক্ষেত্রেই যেন আনন্দ ও রঙ নিয়ে আসে।

বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশিরাও তাদের প্রিয়জনদের সঙ্গে ভ্যালেন্টাইনস ডে উদযাপন করে আসছে কিছু বছর ধরে।

জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে কোরাস, নাচ ও রং খেলার মধ্য দিয়ে ঐতিহ্যবাহী ‘বসন্ত উৎসব ১৪২৮’ অনুষ্ঠানের আয়োজন করেছে।

তবে একই দিনে ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুন উদযাপন করা নিয়ে বাংলা একাডেমির পদক্ষেপে খুশি নন ফুল ব্যবসায়ীরা। তবে ক্ষতি পুষিয়ে নিতে আশাবাদী তারা।

বসন্তকে বরণ করে নিতে রাজধানীতে রয়েছে নানা আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী সংগীতানুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করেছে।

বিশেষ দিবস উপলক্ষে দেশের প্রায় সর্বত্রই বিভিন্ন রেস্টুরেন্ট গ্রাহকদের জন্য বিশেষ অফারের ব্যবস্থা করেছে রেস্টুরেন্ট মালিকরা। এছাড়াও, বিভিন্ন উপহারের দোকানগুলোতেও ক্রেতাদের খুশি করার জন্য বিশেষ ছাড় দেয়া হচ্ছে।

—-ইউএনবি