June 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 9th, 2024, 7:31 pm

ফিরলেন ৪৫ বাংলাদেশি, গেলেন ১৩৪ সেনা ও বিজিপি সদস্য

নাগরিকত্ব যাচাই সম্পন্ন হওয়ার পর দে‌শে ফিরেছেন মিয়ানমারের রাখাইন রাজ্যের কারাগারে বন্দি ৪৫ জন বাংলাদেশি।

একইস‌ঙ্গে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমা‌রের সীমান্তরক্ষী (বিজিপি) ও অন্য বাহিনীর ১৩৪ জনকে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে।

শনিবার (৮ জুন) সকালে মিয়ানমারের জাহাজ ইউএমএস শিন ডুইন ৪৫ বাংলাদেশিকে নিয়ে শনিবার সিট্যুয়ে বন্দর থেকে রওনা হয়ে কক্সবাজার বিআইডাব্লিউটিএ ঘাটে পৌঁছে এবং রবিবার (৯ জুন) মিয়ানমারের ১৩৪ সেনা ও অন্যান্যদের নিয়ে বাংলাদেশ ত্যাগ করে।

সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী এই কার্যক্রম সম্পন্ন হলো।

মিয়ানমার অনুবিভাগের সমন্বয়ে ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস ও সিট্যুয়ের বাংলাদেশ কনসুলেটের কর্মকর্তারা সশরীরে সিট্যুয়েতে অবস্থান করে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়, সাক্ষাৎকার ও যাচাইকরণ প্রক্রিয়া ও ট্রাভেল পারমিট দিয়ে কার্যক্রম পরিচালনা করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অণুবিভাগের মহাপরিচালক মাইনুল কবীর বলেন, তার উইংয়ের পরিচালক জাহাজে গিয়ে বাংলাদেশিদের গ্রহণ করেন।

তিনি আরও বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি, কোস্ট গার্ড, জেলা প্রশাসন, জেলা পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় প্রত্যাগত বাংলাদেশিদের ইমিগ্রেশন, স্বাস্থ্য পরীক্ষা, অন্যান্য কাজ সম্পন্ন করে এবং মিয়ানমারের সেনাসহ সবাইকে ফেরত দেওয়া হয়।

দেশের সীমান্তরক্ষী বিজিবির সার্বিক সহায়তায় বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বিজিপি ও অন্য সদস্যদের দ্রুত শনাক্তকরণ ও প্রয়োজনীয় ডকুমেন্টেশন প্রক্রিয়া সম্পন্ন করে।

সেখানে বাংলাদেশে নিযুক্ত মিয়ানমার দূতাবাসের প্রতিনিধির উপস্থিতিতে জাহাজে করে আসা বিজিপি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

চলতি বছরে তিন পর্যায়ে মিয়ানমারের বিজিপি ও অন্যান্য ৭৫২ জনকে মানবিক বিবেচনায় আশ্রয় প্রদান ও প্রত্যাবর্তনের ব্যবস্থা করা হয়েছে।

এর আগে ২৪ এপ্রিল মিয়ানমার থেকে আরও ১৭৩ জনসহ এ বছর মোট ২১৮ জন বাংলাদেশিকে ফিরিয়ে আনা হয়েছে।

—–ইউএনবি