July 4, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 10th, 2022, 8:49 pm

ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট মার্কোস জুনিয়র

অনলাইন ডেস্ক :

ফিলিপাইনের নির্বাচনে সাবেক স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের ছেলে ফার্দিনান্দ মার্কোস জুনিয়র প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। আর সদ্য বিদায়ী প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মেয়ে সারা দুতার্তে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার নির্বাচনের ফলাফল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন।

শিগগিরই মার্কোস-দুতার্তে জোট আগামী ছয় বছরের জন্য ফিলিপাইনের শাসন ক্ষমতা গ্রহণ করবেন। তবে দেশটির মানবাধিকার কর্মীরা এ জোটের শাসনভার গ্রহণ নিয়ে উদ্বিগ্নতা প্রকাশ করছে।

এক নজরে ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টের ক্যারিয়ার-

ফার্দিনান্দ মার্কোস জুনিয়র

৬৪ বছর বয়সী ফার্দিনান্দ মার্কোস জুনিয়র একজন সাবেক প্রাদেশিক গভর্নর, কংগ্রেসম্যান এবং সিনেটর। তিনি ‘বংবং’ নামে পরিচিত।

কয়েক বিলিয়ন ডলার আত্মসাৎ এবং ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ৩৬ বছর আগে ‘জনগণের শক্তি বিপ্লব’ নামক অভ্যুত্থানের মাধ্যমে তার বাবা স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসকে ক্ষমতাচ্যুত করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জে নির্বাসনে থাকা অবস্থায় ১৯৮৯ সালে তিনি মারা যান।

মার্কোস জুনিয়রের মা ইমেলদা মার্কোস মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাসন থেকে ফিলিপাইনে তার সন্তানদের নিয়ে ফিরে আসার পর দু’বার ক্ষমতা পুনরুদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হন।

সারা দুতার্তে

৪৩ বছর বয়সী সারা দুতার্তে দেশটির দাভাও সিটির বিদায়ী মেয়র। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে এটি ছিল তার বাবার নির্বাচনী এলাকা।

একজন আইনজীবী এবং ফিলিপাইনের সেনাবাহিনীর রিজার্ভ অফিসার হিসেবে ক্যারিয়ার শুরু করা সারা দুতার্তে পরবর্তীতে রাজনীতিতে আসেন। অনেক সমালোচকই তাকে তার বাবার তুলনায় অনেক বেশি ঠাণ্ডা মাথার মানুষ ও বাস্তববাদী বলে মনে করে।

দুতার্তের দল মূলত তাকে তার বাবার স্থলাভিষিক্ত করতে চেয়েছিল। কিন্তু এর বদলে তিনি নিজেই ভাইস-প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেন।

তিন সন্তানের মা সারা দীর্ঘদিন আর্থিকভাবে ফিলিপাইনের অন্যতম সমৃদ্ধ শহর দাভাও-এর মেয়র ছিলেন।