May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, April 16th, 2022, 7:26 pm

ফিলিপাইনে ঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ১৬৭, নিখোঁজ ১১০

অনলাইন ডেস্ক :

ফিলিপাইনে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় মেগির প্রভাবে হওয়া ভূমিধস ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৬৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া এ ঘটনায় এখনও ১১০ জন নিখোঁজ রয়েছে। শনিবার দেশটির সরকারের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

ফিলিপাইনের ন্যাশনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট কাউন্সিল জানিয়েছে, মধ্য ফিলিপাইনে ১৬৪ জন এবং দক্ষিণ ফিলিপাইনে তিনজন মারা গেছে।

গত ১০ এপ্রিল মেগি আঘাত হানার আগে এবং পরে মধ্য ও দক্ষিণ ফিলিপাইন অঞ্চলে ভারী বৃষ্টিপাতের কারণে অনেক এলাকা প্লাবিত হয়। এ সময় লেইতে প্রদেশের বেবে সিটি এবং আবুযোগ শহরে বেশ কয়েকটি গ্রামে ভূমিধস হয়।

শুক্রবার ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন এবং ঝড়ের কবল থেকে বেঁচে যাওয়া মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন।

প্রধানত প্যাসিফিক রিং অফ ফায়ার এবং প্রশান্ত মহাসাগরীয় টাইফুন বেল্টে অবস্থানের কারণে ফিলিপাইন বিশ্বের সবচেয়ে দুর্যোগ-প্রবণ দেশগুলোর মধ্যে একটি। এই দ্বীপদেশটিতে গড়ে প্রতি বছর ২০টি টাইফুন আঘাত হানে, যার মধ্যে বেশ কয়েকটি প্রলয়ংকারী প্রভাব ফেলে। চলতি বছর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে প্রথম আঘাত হানা ঝড় মেগি।