June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 23rd, 2023, 7:56 pm

ফিলিস্তিনের কাছে মানবিক সহায়তা হস্তান্তর করেছে বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ফিলিস্তিনের কাছে মানবিক সহায়তা হস্তান্তর করেছে বাংলাদেশ। এসময় এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এসওয়াই রমাদান প্রমুখ উপস্থিত ছিলেন।

সোমবার ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে রাষ্ট্রদূত এই প্রতীকী মানবিক সহায়তা গ্রহণ করেন।

এটি শিশুদের উপর বিশ্বের সবচেয়ে জঘন্য গণহত্যা বলে উল্লেখ করে মোমেন বলেন, ‘এটা শুরু। আরও অনেক কিছু হবে।’

ফিলিস্তিন রাষ্ট্রদূত প্রথম থেকেই বাংলাদেশ যে ভালোবাসা ও সম্মান দেখিয়ে আসছে তার জন্য বাংলাদেশের সরকার ও জনগণকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ এই জঘন্য কাজের নিন্দা করার জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে এবং বলেছে যে যুদ্ধের শিকার হিসেবে আরও নিরীহ বেসামরিক নাগরিকদের মৃত্যু ও দুর্ভোগ রোধ করতে এই বর্বর যুদ্ধ বন্ধ করতে হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, বাংলাদেশ বিশ্বাস করে যে ইসরায়েল বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে গাজায় বর্তমানে যে যুদ্ধ চালাচ্ছে তা শুধু অসঙ্গতি ও অসামঞ্জস্যপূর্ণই নয়; এটি গাজার ফিলিস্তিনি জনগণকে সম্মিলিতভাবে শাস্তি দেওয়ার সমতুল্য এবং মানবাধিকারের সব মৌলিক নীতি এবং আন্তর্জাতিক নাগরিক চুক্তি ও কনভেনশনের পরিপন্থী।

বাংলাদেশ বলেছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের চলমান সংঘাতের মূল কারণগুলো সমাধান করার সময় এসেছে।

বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের স্ব-নিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকারকে বিশেষভাবে উল্লেখ করেছে এবং ইউএনএসসি রেজোলিউশনে আলোচিত পূর্ব জেরুজালেমকে রাজধানী হিসেবে ১৯৬৭ সীমানার ভিত্তিতে একটি দ্বি-রাষ্ট্র সমাধান সমর্থন করে।

ফিলিস্তিন সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে কাজ করার জন্য সংশ্লিষ্ট সকল পক্ষকে আলোচনার টেবিলে আসার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

—-ইউএনবি