June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 2nd, 2023, 8:24 pm

ফুটবলার না হলেও আফসোস নেই সুরো কৃষ্ণ চাকমার

অনলাইন ডেস্ক :

এবিএফ ইন্টারকন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ জিতে নিলেন বাংলাদেশের সুরো কৃষ্ণ চাকমা। পরশু রাতে ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত আন্তর্জাতিক পেশাদার বক্সিং টুর্নামেন্ট, বেক্সিমকো এক্সসেল বক্সিং চ্যাম্পিয়নশিপ ২.০ ফাইট নাইটের সবচেয়ে আকর্ষণীয় লড়াই হয় অন্যান্য সব ইভেন্ট শেষে। এবারের ফাইট নাইটের মূল আকর্ষণ ছিল প্রো-বক্সিংয়ের বাংলাদেশি চ্যাম্পিয়ন সুরো কৃষ্ণ চাকমা। ৮ রাউন্ডের সুপার লাইটওয়েটের লড়াইয়ে হারিয়েছেন নেপালের বক্সার মহেন্দ্র বাহাদুরকে। চ্যাম্পিয়ন হয়ে গত রোববার সন্ধ্যায় শপিংয়ে বেরিয়েছেন বক্সার সুরো কৃষ্ণ চাকমা। এ

ক সময় ঘরের ভেতরে ছোট্ট ছেলে সুরো কৃষ্ণ চাকমা ইয়াহু, ইয়াহু বলেই কোপ বসাতেন। বুঝা যাচ্ছিল কারাতে খেলাটা খুবই পছন্দ ছোট্ট ছেলে সুরো কৃষ্ণ চাকমার। এসব দেখে বাবা বিকাশ চাকমা বাড়ির পাশের মাঠে কারাতে খেলায় ভর্তি করিয়ে দেন। এক মাস অনুশীলন কারাতে খেলাও শিখেছেন। সেই ছেলের মন থাকত ফুটবলে পড়ে। বিকেএসপিতে ভর্তি হলে ফুটবলার হতে পারবেন সুরো কৃষ্ণ চাকমা। সেটা ভেবেই বিকেএসপিতে ফুটবলে ভর্তি হতে চেয়েছিলেন। চান্স পাননি। বক্সিংয়ে ভর্তি হয়েছিলেন।

সেই বক্সার এখন দেশের প্রথম পেশাদার বক্সার হয়েছেন। তাই ফুটবলার না হতে পারলেও আফসোস নেই তার। রাঙ্গামাটির জোড়াছুড়ি গ্রাম থেকে বেরিয়ে নদী পেরিয়ে আসতে সময় লাগে প্রায় তিন ঘণ্টা। পুরোটা পথ নৌকায় বসে থাকতে হয়। সেখানে থেকে এসে জীবনকে প্রতিষ্ঠিত করার সংগ্রামের কথা অনেক লম্বা। এশিয়ান গেমসে যাওয়াটা তার পছন্দ না। কারণ সুরো এখন আর অ্যামেচার বক্সিং করেন না। পেশাদার বক্সিংয়েই সব আগ্রহ। অ্যামেচার বক্সিয়ের কয়জন বক্সারকে দেশের মানুষ চেনে। পেশাদার বক্সার হলে সবাই চিনে ফেলে, দেশের নামও হয়। ঢাকা বিশ্ববিদল্যায় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে অনার্স, মাস্টার্স করা সুরো কৃষ্ণ চাকমা এখন পর্যন্ত পাঁচটি পেশাদার বক্সিংয়ে খেলেছেন।

নেপালের বক্সারকে হারানোর পর সুরো কৃষ্ণ চাকমাকে পেশাদার বেল্ট পরিয়ে দেওয়া হয়। জানিয়েছেন এটা প্রথম কোনো বাংলাদেশি পেশাদার বেল্ট পেলেন তিনি। স্বপ্নের বেল্ট পেয়েছেন সুরো কৃষ্ণ। আগামী তিন মাস এশিয়ান বক্সিং ফেডারেশনের টাইটেল তালিকায় সুরো কৃষ্ণর নাম থাকবে। এর আগেও পাঁচটি পেশাদার টুর্নামেন্ট খেলেছেন সুরো, দেশে তিনটি ও বিদেশে ২টি। সব কয়টিতেই চ্যাম্পিয়ন হয়েছেন সুরো কৃষ্ণা। সম্প্রতি তার থাইল্যান্ডে যাওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ অসুস্থ হওয়ায় যেতে পারেননি। অসুস্থতা কাটিয়ে উঠেই আবার রিংয়ে উঠে চ্যাম্পিয়ন হলেন সুরো কৃষ্ণ।