June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, May 21st, 2023, 7:39 pm

ফুটবল স্টেডিয়ামে পদদলিত হয়ে ৯ জনের মৃত্যু

এপি, এল সালভাদর :

এল সালভাদরের রাজধানী সান সালভাদরে শনিবার সালভাদোরান লিগের একটি কোয়ার্টার ফাইনাল ম্যাচ দেখতে এসে পদদলিত হয়ে কমপক্ষে ৯জন নিহত এবং আরও কয়েক ডজন আহত হয়েছে।

ন্যাশনাল সিভিল পুলিশ একটি প্রাথমিক প্রতিবেদনে জানিয়েছে, রাজধানী থেকে প্রায় ২৫ মাইল (৪১ কিলোমিটার) উত্তর-পূর্বে কুসকাটলানের মনুমেন্টাল স্টেডিয়ামে ক্লাব আলিয়াঞ্জা ও এফএএসের মধ্যকার ম্যাচে নয়জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

আহতদের মধ্যে অন্তত দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে পুলিশ।

ফার্স্ট এইড গ্রুপ রেসকিউ কমান্ডোসের মুখপাত্র কার্লোস ফুয়েন্তেসও মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ফুয়েন্তেস বলেন, ‘আমরা ৯জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করতে পারি। নিহতদের মধ্যে সাতজন পুরুষ এবং দুজন নারী। আমরা ৫০০ জনেরও বেশি লোকের সঙ্গে দেখা করেছি এবং ১০০ জনেরও বেশি মানুষকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর ছিল।’

জানা যায়, গেট বন্ধ করে দেওয়ার পর দেয়াল টপকে এবং ধাক্কা দিয়ে একটি গেট ভেঙে বিপুল সংখ্যক সমর্থক মাঠে ঢোকার চেষ্টা করলে এ মর্মান্তিক ঘটনার সূত্রপাত হয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে কালোবাজারিরা অতিরিক্ত টিকিট বিক্রি করেছিল। যার কারণে এই সংকটের সৃষ্টি হয়।

সেসময় বিশৃঙ্খলা সৃষ্টি হয়। ম্যাচ শুরুর ১৬ মিনিটের মধ্যে খেলা স্থগিত করতে বাধ্য হন আয়োজকরা। ঠেলাঠেলি-হুড়োহুড়িতে পায়ের নীচে পিষ্ট হন বেশিরভাগ মানুষ।

এল সালভাদর সরকারের ফার্স্ট ডিভিশনের প্রেসিডেন্ট পেড্রো হার্নান্দেজ বলেছেন, প্রাথমিকভাবে তিনি জানতে পেরেছেন যে ভক্তরা ধাক্কা দিয়ে স্টেডিয়ামের একটি গেট ভাঙার চেষ্টা করার সময় এ দুর্ঘটনা ঘটে।

জাতীয় সিভিল পুলিশ কমিশনার মাউরিসিও আরিজা চিকাস বলেছেন, অ্যাটর্নি জেনারেলের অফিসের সঙ্গে মিলে একটি ফৌজদারি তদন্ত হবে।

তিনি বলেন, ‘আমরা টিকিট বিক্রি বিষয়ে তদন্ত করবো। বিশেষ করে স্টেডিয়ামের দক্ষিণ গেটে টিকিট বুথ নিয়ে তদন্ত হবে, যে গেটটি ধাক্কা দিয়ে খোলা হয়েছিল।’

সালভাদোরান সকার ফেডারেশন একটি বিবৃতিতে যা ঘটেছে তার জন্য তারা দুঃখ প্রকাশ করেছে এবং ক্ষতিগ্রস্তদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।