November 30, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 8th, 2021, 7:57 pm

ফুলবাড়ি সীমান্তে আটক ৫ বাংলাদেশিকে বিজিবির কাছে হস্তান্তর

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্ত থেকে আটক পাঁচ বাংলাদেশিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। শনিবার এক পতাকা বৈঠকের মাধ্যমে বিজিবির কাছে আটক ওই নারী ও শিশুদের হস্তান্তর করা হয়। ভারতের ইটভাটায় কাজ করে বাড়ি ফেরার সময় সীমান্তের নোম্যান্স ল্যান্ড থেকে তাদের আটক করে বিএসএফ।

আটকদের মধ্যে তিন জনের বিরুদ্ধে বিনা পাসপোর্টে দেশে আসার অপরাধে মামলা করে থানায় সোপর্দ করেছেন বিজিবি। আর দুই শিশুকে অভিভাবকদের জিম্মায় ছেড়ে দেয়া হয়েছে। আটক ওই তিন জনকে রবিবার জেল হাজতে পাঠনো হয়েছে।

আটক ব্যক্তিরা হলেন, বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার কামালপুর গ্রামের আব্দুর রহিমের ছেলে আবুল কালাম (২৫), তার স্ত্রী শাহনাজ বেগম (২২) ও তার ছেলে শাহজালাল (০৫) ,একই উপজেলার জকারহাট আমতলা গ্রামের ওমেদ আলীর স্ত্রী নুর জাহান বেগম (৩৫), তার ছেলে নুর ইসাম (০৭)।

আটকের স্বজন বেলাল হোসেন জানান ,দালালদের মাধ্যমে তারা সীমান্ত পার হয়ে ভারতের দিল্লিতে ইটভাটার কাজে যুক্ত হয়। সেখানে দীর্ঘ দিন ধরে কাজ শেষে দালালদের মাধ্যমে কয়েক দিন ধরে দেশে ফেরার জন্য সীমান্তের কাছে অবস্থান করছিলেন । তারা পার হওয়ার সুযোগ না পাওয়ায় ভারতীয় ধাপড়াহাট ক্যাম্পের বিএসএফ সদস্যদের হাতে আটক হয়।

শনিবার বিকেল ৫ টার দিকে ফুলবাড়ী উপজেলার কাশিপুর সীমান্তের আন্তর্জাতিক ৯৪২নং মেইন পিলারের কাছে উভয়ের মধ্যে পতাকা বৈঠক হয়। বৈঠকে ভারতের ধাপড়াহাট ১৯২ ব্যাটালিয়ন বিএসএফের ইন্সপেক্টর বিবেক মিলা পাঁচ বাংলাদেশিকে লালমনিরহাট ১৫ বিজিবি কাশিপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার রমজান আলীর কাছে হস্তান্তর করে।

ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজীব কুমার রায় জানান, পাঁচ বাংলাদেশিদের মধ্যে দুই শিশুকে অভিভাবকদের জিম্মায় দেয়া হয়। অপর তিন জনকে রবিবার কুড়িগ্রাম আদালতে পাঠানো হয়েছে।

–ইউ এন বি