September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, December 7th, 2021, 9:29 pm

ফেঞ্চুগঞ্জে কুশিয়ারায় ভয়াবহ ধস হুমকির মুখে অর্ধশত পরিবার

জেলা প্রতিনিধি, সিলেট :
সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার মাইজগাঁও ইউনিয়নের বারহাল গ্রামে কুশিয়ারা নদীতে গত শুক্রবার রাতে ভয়াবহ ধসে প্রায় ১০০ ফুট এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। হতদরিদ্র ৫ টি পরিবার ভিটেমাটি সহায় সম্ভল হারিয়ে এখন অন্যত্র আশ্রয় নিয়েছেন। এছাড়াও নদি তীর বর্তী আর প্রায় ২০ টি পরিবার ঝুকির মুখে রয়েছে। এদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
স্থানীয়রা জানান, এই গ্রামের এক কিলোমিটার উজানে একি পাড়ে একে একে পাঁচটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে। ৯০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ২য় ইউনিটের পাইপ ও পাস্প একি পারে হওয়াতে পানির স্রোত্র এখন এই মোখি। যার ফলে পানির তলদেশ থেকে মাটি সরে গিয়ে এ ঘটনা ঘটছে। তারা বিষয়টি স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, ইউনিয়ন পরিষদ, উপজেলা প্রশাসন ও সংসদ সদস্য জানিয়েছেন। ফেঞ্চুগঞ্জে কুশিয়ারায় ভয়াবহ ধস হুমকির মুখে অর্ধশত পরিবার
এই গ্রামের সমাজকর্মি সাহেদ আহমদ (৩৭) জানান উজানে অনেক শিল্প প্রতিষ্টান কুশিয়ারা নদীর ফেঞ্চুগঞ্জ সীমানায় হওয়ায় পাম্পগুলোর পানির স্রোত্রে নদীর পাড় ধস দেখা দিচ্ছে। প্রতি বছর এই পাড়ে ছোট বড় ভাঙ্গন দেখা দেয়। আমাদের বাড়ি ছেড়ে অন্যত্র জায়গা নিতে হয়েছে।
ভুক্তভোগী রতিন্দ্র বিশ্বাস বলেন বিদ্যুৎ কেন্দ্র ও অবৈধ বালু উওোলনকারীদের কারণে আজ আমাদের ভিটেমাটি বিলিন হয়েছে।
ভুক্তভোগী সবিতা রানী বলেন আমাদের যা ক্ষতি হয়েছে তা কোনদিন পুরন হবে না।শুধু বালু উওোলনের জন্য আমাদের আজ এই অবস্থা।
ভাঙ্গনের মুখে ৫ টি পরিবারের বসত ঘর, টিউবয়েল, হাস,মুরগির ঘর,গাছ পালা ইতিমধ্যে বিলিন হয়ে গেছে। বিলিন হওয়া পরিবার গুলো হলো রতিন্দ্র বিশ্বাস ,রতন বিশ্বাস, সজল বিশ্বাস,পিতা স্বগীয় খোকন বিশ্বাস।সতু বিশ্বাস,নিপ্রেন্দ্র বিশ্বাস, নগেন্দ্র বিশ্বাস, সর্ব পিতা: খিতু বিশ্বাস।ধরনী বিম্বাস,রন বিশ্বাস,পিতা: গুনমনি বিশ্বাস।
এদিকে নদী ভাঙ্গনেরর খবর পেয়ে সিলেট পানি উন্নয়ন বোর্ড সিলেটের সহকারী প্রকৌশলী গোলাম বারী ভাঙ্গা কবলিত এলাকা পরিদর্শন করেছেন।
পানি উন্নয়ন বোর্ড সিলেটের সহকারী প্রকৌশলী গোলাম বারী বলেন নদীর পারের তলানীতে মাটি সরে যাওয়ায় নদী ভাঙ্গন দেখা দিয়েছে।আমরা ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেছি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।