October 4, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 3rd, 2021, 12:32 pm

ফেনীতে আফ্রিকাফেরত প্রবাসীর বাড়ি লকডাউন

ফেনীর সোনাগাজীতে ওমিক্রনে সংক্রমিত দেশ আফ্রিকাফেরত এক প্রবাসীর বাড়িতে লাল পতাকা টানিয়ে লকডাউন দিয়েছে প্রশাসন। এর পাশাপাশি তাকে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকাফেরত এনামুল হক (২৭) উপজেলার বগাদানা ইউনিয়নের আড়কাইম এলাকার ইসহাক মুক্তারবাড়ির করিমুল হকের ছেলে। তিনি গত ২৬ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে দেশে আসেন।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এম জহিরুল হায়াত বুধবার বিকালে স্থানীয় ইউপি চেয়ারম্যান ইছহাক খোকনকে ওই যুবকের বাড়িতে পাঠিয়ে লাল পতাকা টাঙিয়ে লকডাউন ঘোষণা করা হয়।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এম জহিরুল হায়াত বলেন, বুধবার দুপুরে আফ্রিকা থেকে এনামুল হক নামে ওই বাংলাদেশি সোনাগাজী উপজেলার আড়কাইম এলাকায় নিজ বাড়িতে এসেছেন বলে জানতে পারি। পরে তাৎক্ষণিক স্থানীয় ইউপি চেয়ারম্যান ইছহাক খোকনসহ ইউপি সদস্য ও গ্রাম পুলিশ পাঠিয়ে তার বাড়িতে কোভিড-১৯ সংযুক্ত লেখা লাল পতাকা টাঙানোসহ কঠোর হোম কোয়ারেন্টাইন নিশ্চিতের জন্য তাদেরকে নির্দেশ দেয়া হয়। পাশাপাশি উপজেলার কোথাও আর কেউ আফ্রিকা থেকে দেশে আসলে দ্রুত তার সম্পর্কে প্রশাসনকে তথ্য দিয়ে সহায়তা করার জন্য বলা হয়েছে।

স্থানীয় বগাদানা ইউপি চেয়ারম্যান ইছহাক খোকন বলেন, ‘কোয়ারেন্টাইনে থাকাকালে তার কোন সহায়তার প্রয়োজন হলে আমরা তা নিশ্চিত করব।’

প্রবাসী এনামুল হক বলেন, ‘গত নভেম্বর মাসের ১৭ তারিখে আমি বাংলাদেশ আসার জন্য দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ বিমান বন্দরে প্রবেশ করলে কর্তৃপক্ষ আমাকে আট দিন কোয়ারেন্টাইনে রাখেন। পরে ২৬ নভেম্বর বিমানে উঠার অনুমতি দিলে দেশে ফেরত আসি। দক্ষিণ আফ্রিকার যে এলাকায় আমি ছিলাম সেখানে ওমিক্রন সংক্রমণ ছিল না। দেশেফেরত আসার পর সতর্কতার জন্য প্রশাসনের নির্দেশনা মেনে চলছি।’

—ইউএনবি