June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 8th, 2024, 8:06 pm

ফের কান উৎসবে ধর্মঘট

অনলাইন ডেস্ক :

বিশ্বের চলচ্চিত্র উৎসব নিয়ে অন্যতম বড় আয়োজন হয় সমুদ্র তীর ফ্রান্সের কান এ। এ বছরও আর মাত্র সপ্তাহখানেক পরই পর্দা উঠবে এই উৎসবের। এখন চলছে তারই প্রস্তুতি। ফলে সাজসাজ রব চলছে কানের সমুদ্রপাড় জুড়ে। ঠিক এমন সময়েই গত সোমবার বেকার ভাতার শর্তাবলীর ইস্যুতে ধর্মঘটের ডাক দিয়েছেন কান উৎসবের শ্রমিকরা। ফরাসি শ্রমিক সংগঠন ‘পর্দার আড়ালে দারিদ্র’র নেতৃত্বে শুরু হয়েছে এই ধর্মঘট। সদস্যরা জানিয়েছেন, উৎসবে তাঁরা কোনো ব্যাঘাত ঘটাতে চান না, বরং দীর্ঘদিনের দাবিগুলো সকলের সামনে তুলে ধরে দৃষ্টি আকর্ষণ করতে চান।

সংবাদসংস্থা এএফপিকে সংশ্লিষ্ট একজন বলেন, ‘ধর্মঘট উৎসবের উদ্বোধনকে ঝুঁকির মধ্যে ফেলবে না, তবে এটি চলতে থাকলে ব্যাঘাত ঘটতে পারে।’ আন্দোলনরত সংগঠনটি বলছে, তাঁরা প্রায় ১০০ কর্মীর প্রতিনিধিত্ব করে; যার মধ্যে প্রজেকশনিস্ট, প্রোগ্রামার, প্রেস এজেন্ট ও টিকিট বিক্রেতারা রয়েছেন। স্বল্পমেয়াদী চুক্তিতে কাজ করেন তাঁরা। কিন্তু দেশটির সংস্কৃতি খাতের ফ্রিল্যান্স শিল্পী ও প্রযুক্তিবিদদের জন্য যে বেকারত্ব বীমা প্রকল্প রয়েছে তার আওতায় পড়ে না, যা কিনা এই শ্রমিকদের নূন্যতম মজুরিতে বেতন নিশ্চিত করে।

এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, ‘চলতি বছর আসন্ন কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন আমাদের জন্য তিক্ততা নিয়ে এসেছে।’ তবে উৎসব কর্তৃপক্ষ এই শ্রমিকদের চলমান আন্দোলনের বিষয়ে গণমাধ্যমে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। প্রসঙ্গত, বিশ্ব চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবে প্রতিবছর প্রায় ৪০ হাজার মানুষের সমাগম ঘটে। আগামী বুধবার থেকে ২৫ মে অনুষ্ঠিত হবে এবারের উৎসব। চলচ্চিত্র সংশ্লিষ্টদের এই মিলনমেলায় চলতি বছর অংশ নেবেন ফ্রান্সিস ফোর্ড কপোলা, জর্জ লুকাস ও মেরিল স্ট্রিপের মতো কীর্তিমানরা।