June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 10th, 2023, 8:24 pm

ফের জয়ে চোখ ভারতের, ঘুড়ে দাঁড়াতে মরিয়া আফগানিস্তান

অনলাইন ডেস্ক :

অস্ট্রেলিয়াকে হারিয়ে দারুন জয়ে বিশ্বকাপ শুরু করে ফুরফুরে মেজাজেই আছে ভারত। আগামীকাল বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে টানা দ্বিতীয় জয়ের স্বাদ পেতে চায় টিম ইন্ডিয়া। অন্যদিকে,প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে হারের স্মৃতি ভুলে ঘুড়ে দাঁড়াতে মরিয়া আফগানিস্তান। ভারতকে হারিয়ে চমক দেখাতে চায় আফগানরা। নয়া দিল্লির অরুণ জেটলি ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ভারত-আফগানিস্তান লড়াই। লোকেশ রাহুল ও বিরাট কোহলির বীরত্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে ভারত।

ম্যাচে প্রথমে ঝলক দেখায় ভারতের বোলাররা। প্রথমে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়াকে ১৯৯ রানেই অলআউট করে ভারত। দুই স্পিনার রবীন্দ্র জাদেজা ৩টি, কুলদীপ যাদব ২টি উইকেট নেন। পেসার জসপ্রিত বুমরাহ নেন ২ উইকেট। ২০০ রানের সহজ লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই মহাবিপদে পড়ে ভারত। ১০ বলের মধ্যে ২ রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরেন ভারত অধিনায়ক রোহিত শর্মা, ইশান কিশান ও শ্রেয়াস আইয়ার। আউট হওয়া তিন ব্যাটারের কেউই রানের খাতা খুলতে পারেননি।

এরপর চতুর্থ উইকেটে রাহুলকে নিয়ে ২১৫ বলে ১৬৫ রানের জুটি গড়ে ভারতের জয়ের পথ সহজ করেন কোহলি। ১১৬ বলে ৮৫ রানের দুর্দান্ত খেলে কোহলি বিদায় নিলেও, ভারতের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন ১১৫ বলে ৯৭ রানে অপরাজিত থাকা রাহুল। অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন জয়ের পর স্বাভাবিকভাবেই আত্মবিশ্বাসী স্বাগিতক ভারত শিবির। আফগানিস্তানের বিপক্ষেও জয়ের ব্যাপারে আশাবাদী টিম ইন্ডিয়া। দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘প্রথম ম্যাচে এমন জয়ের পর দলের আত্মবিশ্বাস অনেকখানি বেড়ে গেছে। এই আত্মবিশ্বাস পরের ম্যাচে সহায়ক হবে। আফগানিস্তান ভালো ক্রিকেট খেলে এবং যেকোন দলের জন্য চিন্তার কারন।

আফগানদের নিয়ে আমাদেরও পরিকল্পনা আছে। টানা দ্বিতীয় জয় পেতে হলে আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে এবং ছেলেরা জয়ের জন্য মুখিয়ে আছে।’ প্রথম ম্যাচের মত আফগানিস্তানের বিপক্ষেও দলের নিয়মিতওপেনার শুভমান গিলকে পাচ্ছে না ভারত। ডেঙ্গুতে আক্রান্ত গিলের প্লাটিলেট কমে যাওয়া চেন্নাইয়ের একটি হাসপাতালে ভর্তি আছেন। দলের সাথে গিলকে না পাওয়াটা দুর্ভাগ্যের বললেন দ্রাবিড়, ‘অস্ট্রেলিয়ার পর আফগানিস্তানের বিপক্ষে খেলতে পারবেন না গিল। সম্প্রতি দুর্দান্ত ফর্মে আছেন গিল। তাকে না পাওয়াটা আমাদের জন্য দুর্ভাগের বিষয়। আশা করছি, দ্রুতই ফিরবে সে।’ অন্যদিকে,নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের কাছে বাজেভাবে হেরেছে আফগানিস্তান।

ব্যাটারদের ব্যর্থতায় ৬ উইকেটে ম্যাচ হারে আফগানরা। প্রথমে ব্যাট করে ২ উইকেটে ১১২ রান তোলার পরও ১৫৬ রানে গুটিয়ে যায় আফগানিস্তান। ৪৪ রানে শেষ ৮ উইকেট হারায় আফগানরা। আফগানিস্তানের ছুঁড়ে দেয়া ১৫৭ রানের টার্গেট ৯২ বল বাকী রেখেই স্পর্শ করে বাংলাদেশ। প্রথম ম্যাচের ভুলগুলো কাটিয়ে উঠে ভারতের বিপক্ষে জ¦লে উঠার ইঙ্গিত দিলেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। বাংলাদেশের বিপক্ষে সর্বোচ্চ ৪৭ রান করা গুরবাজ বলেন, ‘ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের কাছে হেরেছি। নিজেদের ভুলেই উইকেট বিলিয়ে এসেছে ব্যাটাররা।

অনুশীলনে ও টিম মিটিংয়ে আমরা ভুলগুলো নিয়ে আলোচনা করেছি। ভারত বিশ্বসেরা দল। এমন দলের বিপক্ষে ভুল করলে, ম্যাচ জয় অসম্ভব। আশা করছি, পুরো দল একত্রে জ¦লে উঠবে এবং নিজেদের সেরাটা দিতে সক্ষম হবে।’ ওয়ানডে ক্রিকেটে এখন পর্যন্ত মাত্র তিনবার মুখোমুখি হয়েছে ভারত-আফগানিস্তান। এরমধ্যে ভারতের জয় ২টি, ১টি ম্যাচ টাই হয়। সর্বশেষ ২০১৯ সালের বিশ্বকাপে দেখা হয়েছিলো দু’দলের। বিশ্বকাপের মঞ্চে সেটিই ছিলো প্রথম ও শেষ লড়াই ছিলো ভারত=আফগানিস্তানের। ঐ ম্যাচে ভারতকে কাঁপিয়ে দিয়েছিলো আফগানিস্তান। প্রথমে ব্যাট করা ভারতকে ৮ উইকেটে ২২৪ রানের বেশি করতে দেয়নি আফগানরা। জবাবে তীরে এসে তরী ডুবে রশিদ-নবিদের। আফগানিস্তান ২১৩ রানে অলআউট হলে ১১ রানের স্বস্তির জয় পায় ভারত।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি ও মোহাম্মদ সিরাজ।

আফগানিস্তান দল : হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, রহমত শাহ, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, ইকরাম আলিখিল, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নুর আহমেদ, ফজলহক ফারুকি, আবদুল রেহমান ও নাভিন উল হক।