April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, February 27th, 2024, 8:28 pm

ফের ঢাকায় গাইবেন অঞ্জন দত্ত

অনলাইন ডেস্ক :

দুই বাংলার শ্রোতানন্দিত গায়ক অঞ্জন দত্ত আবারও ঢাকায় আসছেন গান গাইতে। ‘অঞ্জন ইন ঢাকা মেট্রোপলিস ভলিউম ২’ শীর্ষক এক কনসার্টে অংশ নিতে ঢাকা আসছেন তিনি। আগামী ১১ মে ঢাকায় গান গাইবেন অঞ্জন। অঞ্জন দত্তের কনসার্টের ঘোষণা দিয়েছে আর্কলাইট ইভেন্টস। গত রোববার আর্কলাইট ইভেন্টস তাদের ফেসবুক পেজে জানিয়েছে, ‘অঞ্জন ইন ঢাকা মেট্রোপলিস ভলিউম ২’ শিরোনামের কনসার্টে গাইতে ঢাকায় গাইতে আসছেন অঞ্জন দত্ত। সঙ্গে আরও জানানো হয়, এদিন অঞ্জনের সঙ্গে আরও গাইবে জনপ্রিয় ব্যান্ডদল কাকতাল ও সংগীতশিল্পী আহমেদ হাসান সানি। আর্কলাইট ইভেন্টস ছাড়াও এই আয়োজনে আরও যুক্ত আছে অ্যাসেন এবং জার্কুনিয়াম নামের দুটি প্রতিষ্ঠান। গেট সেট রকে দুটি ক্যাটাগরিতে বিক্রি হচ্ছে টিকিট, যেখানে রেগুলার টিকিটের দাম রাখা হয়েছে ১ হাজার ৫০০ টাকা এবং ভিআইপি ক্যাটাগরির মূল্য ৩ হাজার ৫০০ টাকা। কনসার্টটির ভেন্যু ঢাকার পূর্বাচলের ঢাকা এরিনা।

জানা যায়, ১২ মে দিনটি অঞ্জন দত্তের ভক্তদের জন্য বিশেষ, এদিন মালার জন্মদিন। মালার জন্মদিনের আগেরদিন অর্থাৎ ১১ মে ঢাকার কনসার্টে আমরা সবাই অঞ্জনের সঙ্গে গলা মেলাব। কনসার্ট শেষ হবে ‘মালা’ গানটি দিয়ে। তোমার জঙলা পাড়ের ঢাকেশ্বরী শাড়ি,তোমার পিসিচন্দ্রের ঝুমকো কানের দুল,আজ ১২ মে তাই সকাল থেকে,জন্মদিনের তোড়া তোড়া ফুল… আজ মালার জন্মদিন। অঞ্জন দত্তের এই ‘মালা’গানটি ১৯৯৩ সালে মুক্তি পায়। দুই বাংলার অনেক তরুণ, বা তারুণ্য পেরিয়ে যাওয়া অনেকেই ১২ মে মালার জন্মদিন পালন করেছেন বা করেন। আবার অনেকের কাছে সেদিন চলে যাওয়ায় দিনটি বিষাদের।

কিন্তু কে এই মালা? এমন প্রশ্নের উত্তর পাওয়া যায়নি বছরের পর বছর পেরিয়ে গেলেও। অঞ্জনের এই গানের সুর মৌলিক নয়, তা নিজেই জানিয়েছেন বিভিন্ন সময়। পিটার সারস্টেডের ‘হোয়্যার ডু ইউ গো টু মাই লাভলি’ গান থেকেই জন্ম নিয়েছে ‘মালা’। মানে পিটারের গানের সুরে ভেসে এসেছিল যে চরিত্র, তাঁর নাম মেরি। সেই একই সুরের ওপর অঞ্জন দত্ত নির্মাণ করেন মালাকে। গত মাসে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে কিংবদন্তি নির্মাতা মৃণাল সেনকে নিয়ে বানানো ‘চালচিত্র এখন’ চলচ্চিত্র নিয়ে এসেছিলেন অঞ্জন। সঙ্গে মাস্টারক্লাসও নিয়েছেন তিনি, পাশাপাশি গানও গান তিনি।