January 23, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 2nd, 2021, 7:05 pm

ফোর্বসের ‘থার্টি আন্ডার থার্টি’তে বাংলাদেশের প্রকৌশলী বাশিমা

যুক্তরাষ্ট্রভিত্তিক সাময়িকী ফোর্বসের এবারের ‘থার্টি আন্ডার থার্টি’তে জায়গা করে নিয়েছে বাংলাদেশের প্রকৌশলী বাশিমা ইসলাম। বুধবার এ তালিকা প্রকাশ করেছে ফোর্বস।

প্রতিবছর ‘থার্টি আন্ডার থার্টি’র অন্তর্ভূক্ত ২০টি ক্যাটাগরিতে ৩০ জন করে ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে ব্যবসাভিত্তিক বিখ্যাত ম্যাগাজিন ফোর্বস। এই তালিকায় স্থান পাওয়া প্রত্যেকের বয়স ৩০ বছরের নিচে। বিজ্ঞান ক্যাটাগরিতে স্থান পাওয়া ৩০ জনের মধ্যে বাশিমা ইসলাম অন্যতম।

ফোর্বস বাশিমার ছোট একটি প্রোফাইল প্রকাশ করেছে। এতে লেখা হয়েছে, বাশিমা ইসলাম বোস্টনের ওয়েস্টার পলিটেকনিক ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেবেন। তিনি ব্যাটারি ছাড়া ইন্টারনেট ব্যবহারযোগ্য ডিভাইস তৈরিতে কাজ করছেন। এছাড়া সৌর শক্তি এবং রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে চালিত ডিভাইস তৈরিতে কাজ করছেন তিনি। সেইসঙ্গে আশেপাশে গাড়ি থাকলে পথচারীদের সতর্ক করার জন্য পরিধানযোগ্য একটি অ্যাকোস্টিক সেন্সিং তৈরির কাজের সঙ্গেও যুক্ত আছেন তিনি।

বাশিমা ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা থেকে পিএইচডি ডিগ্রি নিয়েছেন। দেশে তিনি পড়াশোনা করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে।

–ইউএনবি