June 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 26th, 2022, 9:09 pm

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

ফাইল ছবি

ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ায় ইমানুয়েল ম্যাক্রোঁকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার পাঠানো এক অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী বলেন, সম্প্রতি অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে আপনার বিজয়ের জন্য আমার আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। সত্যিই এটি একটি অত্যন্ত আনন্দের বিষয়।

তিনি বলেছেন, পুনঃনির্বাচনের মধ্য দিয়ে ফরাসি জনগণের আস্থা ও বিশ্বাস ফুটে উঠেছে …এবং তারা (ফ্রান্সের জনগণ) তাদের কল্যাণ ও সমৃদ্ধি নিশ্চিত করার জন্য তার (ইমানুয়েল ম্যাক্রোঁ) উদ্যোগ ও প্রতিশ্রুতিগুলোর প্রতি আস্থা রেখেছে।

তিনি বলেন, এই নির্বাচন ছিল ইউরোপীয় ইউনিয়ন, ধর্মনিরপেক্ষতা ও ভ্রাতৃত্বের জন্য আয়োজিত একটি গণভোট।

ফরাসি জনগণ ম্যাক্রোঁকে তার মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে যাওয়ার জন্য ম্যান্ডেট দিয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনের কথা স্মরণ করেন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা গভীর ও জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্য, সংযোগ ও নিরাপত্তা সহযোগিতা জোরদার করার জন্য আমাদের প্রচেষ্টায়; ফ্রান্স আমাদের পাশে থাকবে বলে আমরা বিশ্বাস করি।’

তিনি জলবায়ু পরিবর্তন মোকাবিলা, হিংসাত্মক চরমপন্থা প্রতিরোধ, নিয়মিত অভিবাসন চালু রাখা এবং লিঙ্গ সমতা নিশ্চিত করার পারস্পরিক অগ্রাধিকারগুলো অগ্রসর করার জন্য ম্যাক্রোঁর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ।

তিনি আন্তরিকতার সঙ্গে গত বছরের নভেম্বরে তার ফ্রান্স সফরের কথা স্মরণ করেন এবং তাকে ও তার প্রতিনিধি দলের প্রতি সদয় আতিথেয়তা বজায় রাখার জন্য গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এছাড়া প্রধানমন্ত্রী ম্যাক্রোঁকে বাংলাদেশ সফরের জন্য পুনরায় আমন্ত্রণ জানান।

—ইউএনবি