October 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 23rd, 2022, 7:55 pm

ফ্রিতে পড়া যাবে সুইডেনের সেরা চার বিশ্ববিদ্যালয়ে

অনলাইন ডেস্ক :

সুইডেনের বেশ কিছু বিশ্ববিদ্যালয় ওয়ার্ল্ড র‌্যাংকিয়ে সামনের সারিতে রয়েছে। দেশটিতে পড়াশোনা করার ব্যয় বেশি। তাই দেশটির বেশিরভাগ বিশ্ববিদ্যালয় স্কলারশিপ বা বৃত্তি দিয়ে থাকে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও সুইজারল্যান্ডের বাইরের দেশের শিক্ষার্থীদের এ বৃত্তি দেয়া হয়। কারণ দেশটির বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে ইইউ, ইউরোপীয় ইকোনোমিক এরিয়া (ইইএ) ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীদের ফ্রি টিউশন ফিতে পড়ার সুযোগ দেয়া হয়। এখানে সুইডেনের সেরা কিছু বিশ্ববিদ্যালয়ের টিউশন ফিসহ তথ্য দেয়া হলো, যা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ইউরোপীয় ইকোনোমিক এরিয়া (ইইএ) ও সুইজারল্যান্ডের বাইরের শিক্ষার্থীরাও বিবেচনা করতে পারে:
লিংকোপিং বিশ্ববিদ্যালয় : দক্ষিণ সুইডিশ শহরে অবস্থিত লিংকোপিং বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের একটি রক্তাক্ত ইতিহাস রয়েছে। সফল হকি ও ফুটবল দলের জন্য বিশ্ববিদ্যালয়টির পরিচিতি রয়েছে। সুইডেনে প্রতিষ্ঠিত ষষ্ঠ বিশ্ববিদ্যালয় এটি। ১৯৭৫ সালে এটিকে পূর্ণ বিশ্ববিদ্যালয়ের মর্যাদা দেয়া হয়েছিল। বিশ্বের ২০০টি সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে লিংকোপিং বিশ্ববিদ্যালয়। ইইউ, ইইএ ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীরা বিনা টিউশন ফিতে বিশ্ববিদ্যালয়টিতে পড়তে পারে। এ ছাড়া অন্য দেশের শিক্ষার্থীদের এ বিশ্ববিদ্যালয়ে পড়তে হলে প্রোগ্রামভিত্তিক ৭ লাখ থেকে ১ কোটি ২৬ লাখ টাকা (৮০,০০০-৪,২৫০০০ সুইডিশ ক্রোনা) গুনতে হতে পারে।
উপসালা বিশ্ববিদ্যালয় : টিউশন ফ্রি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সুইডেনের সেরা বিশ্ববিদ্যালয়ের একটি হলো উপসালা বিশ্ববিদ্যালয়। প্রথম নর্ডিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি তিনটি শাখায় বিভক্ত- মানবিক ও সামাজিক বিজ্ঞান, ওষুধ ও ফার্মেসি এবং বিজ্ঞান ও প্রযুক্তি। বিশ্ববিদ্যালয়টি গবেষণাকেন্দ্রিক পড়াশোনাকে প্রাধান্য দেয়। এ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ১৫ শিক্ষার্থী পড়াশোনা চলাকালে নোবেল পুরস্কার পেয়েছিলেন। ইউরোপীয় ইউনিয়ন ও সুইজারল্যান্ডের বাইরের শিক্ষার্থীদের এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য সাড়ে ৪ লাখ থেকে ৭ লাখ টাকা (৫০০০০-৭২৫০০ ক্রোনা) গুনতে হবে।
স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স : সুইডেনের জেলা শহর ভাসাস্তাদেনে স্টকহোম স্কুল অব ইকোনমিক্স অবস্থিত। ইউরোপের শীর্ষস্থানীয় কমার্স বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি একটি। এ বিশ্ববিদ্যালয়ের পাঠদানের মাধ্যম ইংরেজি। বিশ্ববিদ্যালয়টির প্রোগ্রামগুলোতে ব্যবসায়িক গবেষণা ও যোগাযোগকে প্রাধান্য দেয়া হয়। ভাসাস্তাদেন স্টকহোমের কেন্দ্রীয় অংশে অবস্থিত, এটি বিশ্বের অন্যতম আধুনিক ও উন্মুক্ত শহর হিসেবে বিবেচনা করা হয়। ইউরোপীয় ইউনিয়ন ও সুইজারল্যান্ডের বাইরের শিক্ষার্থীদের ১৩ লাখ থেকে ১৬ লাখ টাকা (১৫০০০০-১৬৫০০০ ক্রোনা) পর্যন্ত লাগতে পারে। তবে যারা এমএসসি প্রোগ্রাম করতে ইচ্ছুক তাদের জন্য বিশ্ববিদ্যালয়টি পূর্ণ ও আংশিক বৃত্তি প্রদান করে।
মালমো বিশ্ববিদ্যালয় : সুইডেনের মালমো বিশ্ববিদ্যালয়ের বয়স খুব বেশি নয়। ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়টি মালমো শহরের কেন্দ্রে অবস্থিত। মালমো শহর ফোর্বসের তালিকায় উদ্ভাবনী শহরের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে। মালমো বিশ্ববিদ্যালয়টি চ্যালেঞ্জভিত্তিক শিক্ষা, গবেষণা, সহযোগিতামূলক কাজ করে থাকে। বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষানবিশরা স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে কাজের সুযোগ পেয়ে থাকে। বিশ্ববিদ্যালয়টিতে ১ হাজার ৮০০ আন্তর্জাতিক শিক্ষার্থীকে ইংরেজি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রামের সুযোগ দেয়া হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন ও সুইজারল্যান্ডের বাইরের শিক্ষার্থীদের সাড়ে ৭ লাখ থেকে ৪০ লাখ টাকা (৮০,০০০-৪,২৫০০০ ক্রোনা) পর্যন্ত লাগতে পারে।