July 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 12th, 2023, 9:34 pm

বঙ্গবাজারে চৌকি বসিয়ে ব্যবসা শুরু

বঙ্গবাজারে ব্যবসায়ীরা চৌকিতে বসে বেচাকেনা শুরু করেছেন। ছবিটি বুধবার তোলা।

নিজস্ব প্রতিবেদক:

বঙ্গবাজারে চৌকি বসিয়ে বেচাকেনা শুরু করেছেন অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। তাদের ব্যবসা পরিচালনায় অস্থায়ীভাবে চৌকি নিয়ে বসার সুযোগ করে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। বুধবার (১২ এপ্রিল) দুুুুপুরে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস এ কার্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধন শেষ তিনি সাংবাদিকদের বলেন, আগুনে হাজারো ব্যবসায়ী নিঃস্ব হয়ে গেছেন।

আগুন পুরোপুরি নেভাতে তিনদিন সময় লেগেছে। পরে সেখান থেকে কয়েক হাজার টন বর্জ্য অপসারণ করেছি। পুরো জায়গাটা খালি করেছি। মেয়র বলেন, ঈদকে সামনে রেখে আমরা বলেছিলাম ৪৮ ঘণ্টার মধ্যে যাতে এখানে ব্যবসা শুরু করতে পারি। সেটি আমরা করতে সক্ষম হয়েছি।

বঙ্গবাজারে ব্যবসায়ীরা চৌকিতে বসে বেচাকেনা করলেও বেশির ভাগ চৌকি ফাঁকা। প্রচন্ড গরম আর রোঁদে তার উপর রোজা। মাথার উপর ছাতা যেন কোন কাজেই আসে না। ছবিটি বুধবার তোলা।

সবার সহযোগিতায় আমরা তা করতে সক্ষম হয়েছি। এরইমধ্যে ৩ হাজার ৮৪৫ জন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর তালিকা তৈরি করেছি। বঙ্গবাজারের ব্যবসায়ীদের সহযোগিতায় দেশের সবাই এগিয়ে এসেছেন জানিয়ে শেখ ফজলে নূর তাপস বলেন, যারা সহযোগিতায় এগিয়ে এসেছেন তাদের আন্তরিক ধনয়বাদ। এর মাধ্যমে আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি, বাঙালি সহায়তা করতে জানে। ডিএসসিসি মেয়র বলেন, এখন আমরা স্ব স্ব জায়গায় দোকান বসিয়ে দিচ্ছি। সেভাবে সবকিছু তৈরি করে দিচ্ছি। এটা অত্যন্ত আনন্দের বিষয়। যদিও ঈদের আগে এটা সামান্য। ঈদের পরে ব্যবসায়ীদের জন্য আরও কিভাবে কী করা যায়, তা নিয়ে স্থানীয় সংসদ সদস্যসহ মার্কেট সমিতির সবাইকে নিয়ে বৈঠক করবো। আমরা সিটি করপোরেশনের পক্ষ থেকে বঙ্গবাজার সহায়তা তহবিলে অনুদান দেবো।