May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 22nd, 2022, 8:14 pm

বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ দুর্বল হওয়ার সম্ভাবনা

ফাইল ছবি

উত্তর আন্দামান সাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপটি উত্তর,উত্তরপূর্ব দিকে আরও অগ্রসর হয়ে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) এক বিশেষ আবহাওয়া বুলেটিনে জানিয়েছে, সকাল ৬টায় এটি চট্টগ্রাম বন্দর থেকে ৮৩৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার বন্দর থেকে ৭৫০ কিলোমিটার দক্ষিণে, মংলা বন্দর থেকে ৯৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে এবং পায়রা বন্দর থেকে ৮৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে কেন্দ্রীভূত ছিল বলে ।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ায় ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাবে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সমুদ্র উত্তাল থাকবে বলে জানিয়েছে অধিদপ্তর।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি অবস্থান নিয়ে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।এছাড়াও গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

এদিকে, পশ্চিমাঞ্চলীয় নিম্নচাপটি উপ-হিমালয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে বলে বাংলাদেশ আবহাওয়া অফিস এক পূর্বাভাসে জানিয়েছে।

বিএমডি জানিয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও ​​চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
—ইউএনবি