July 1, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 18th, 2022, 9:21 pm

বঙ্গোপসাগরে সাড়ে ৬ কোটি টাকা মূল্যের গম নিয়ে ডুবে যাচ্ছে লাইটার জাহাজ

ফাইল ছবি

চট্টগ্রাম থেকে ঢাকার কাঁচপুর যাওয়ার পথে বঙ্গোপসাগরে তলা ফেটে ডুবতে বসেছে আমদানিকৃত গমসহ একটি লাইটারেজ জাহাজ। জাহাজটিতে কানাডা থেকে আমদানি করা প্রায় সাড়ে ছয় কোটি টাকা মূল্যের গম রয়েছে।
বুধবার ভাসানচরের কাছে এমভি তামিম নামের জাহাজটি দুর্ঘটনায় পতিত হয়। জাহাজটিতে প্রায় সাত কোটি টাকার গম রয়েছে।

বুধবার বিকেলে কোস্টগার্ড পূর্ব জোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লেফটেন্যান্ট কমান্ডার আশফাক বিন ইদ্রিস বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন।

কোস্টগার্ড সূত্র জানায়, গতকাল মঙ্গলবার বঙ্গোপসাগরের বহির্নোঙরে অবস্থান করা কানাডা থেকে গম নিয়ে আসা এমভি প্রোপেল গ্রেস থেকে ১৬শ’ টন গম নিয়ে ঢাকার মেসার্স নবী অটো ফ্লাওয়ার মিলের উদ্দ্যেশে নারায়ণগঞ্জের কাঁচপুর যাচ্ছিল এমভি তামিম। বুধবার দুপুরের দিকে ভাসানচরের কাছাকাছি এলাকায় জাহাজটির তলা ফুটো হয়ে যায়। এতে জাহাজের একটি হেজে পানি ঢুকতে শুরু করেছে। ১২ জন নাবিক ও শ্রমিক জাহাজটিতে অবস্থান করছিলেন।

এমভি তামিম নামের লাইটার জাহাজটি চট্টগ্রামের সমতা শিপিং অ্যান্ড লজিস্টিকের অধীন পরিচালিত হতো। তবে জাহাজটিকে টেনে তীরের দিকে আনার জন্য আরেকটি জাহাজ ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

কোস্টগার্ড পূর্ব জোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লেফটেন্যান্ট কমান্ডার আশফাক বিন ইদ্রিস বলেন, বঙ্গোপসাগরে কোনো জাহাজডুবি ঘটেনি। তবে এমভি তামিম নামের লাইটারেজ জাহাজের তলা ফেটে পানি ঢোকার খবর পেয়ে আমরা জাহাজটি পরিদর্শন করে এসেছি। শ্রমিকরা জাহাজটিতেই অবস্থান করছেন। জাহাজটির অপারেশনাল দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের সঙ্গে কথা হয়েছে। তারা তাদের আরেকটি জাহাজ ঘটনাস্থলে পাঠাচ্ছে। জাহাজটি এমভি তামিমকে টেনে তীরের দিকে নিয়ে যাবে।
প্রত্যক্ষদর্শী সূত্র জানিয়েছে, সাগরে ডুবে থাকা অদৃশ্য কোনো বস্তুর সঙ্গে ধাক্কা খেয়ে এমভি তামিম জাহাজের সামনের হেজ ফেটে যায়। এতে পানি ঢুকে ভারসাম্য হারিয়ে জাহাজটি ডুবতে শুরু করে।

সমতা শিপিং অ্যান্ড লজিস্টিকস কর্মকর্তা জামাল হোসেন জানান, চলার পথে পানির নিচে অদৃশ্য বস্তুর সঙ্গে লেগে জাহাজের সামনের হেজ ফেটে যায়। এ সময় হেজে পানি ঢুকে যায়।

—ইউএনবি