July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 25th, 2023, 7:59 pm

বড়দিন উপলক্ষে হাজারের বেশি বন্দিকে মুক্তি দিলো শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক :

বড়দিন উপলক্ষে হাজারের বেশি বন্দিকে মুক্তি দিলো শ্রীলঙ্কা। দেশটির প্রেসিডেন্ট রনীল বিক্রমাসিংহে সারা দেশের এক হাজারের বেশি বন্দিকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন এবং তাদেরকে মুক্তি দেওয়া হয়েছে। দেশটির এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। দেশটির কারা-কমিশনার গামিনি দিসানায়েক বলেন, সোমবার (২৫ ডিসেম্বর) এক হাজারের বেশি বন্দিকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।

এই বন্দিরা বকেয়া জরিমানা দিতে অপারগ। বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ শ্রীলঙ্কায় এর আগে গত মে মাসেও একই সংখ্যক বন্দিকে মুক্তি দেওয়া হয়েছিল। সে সময় ভেসাক উৎসবকে কেন্দ্র করে অনেক বন্দিকে মুক্তি দেওয়া হয়। বৌদ্ধধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব বুদ্ধপূর্ণিমা। শ্রীলঙ্কার ভাষায় একে ভেসাক পোয়া বলা হয়।

ধারণা করা হয়, এই দিনেই বৌদ্ধধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ জন্ম নেন, নির্বাণ লাভ করেন এবং দেহত্যাগ করেন। ক্রিসমাসের প্রাক্কালে এক সপ্তাহব্যাপী সামরিক-সমর্থিত মাদকবিরোধী অভিযানে পুলিশ প্রায় ১৫ হাজার মানুষকে গ্রেপ্তার করার পরেই এই সাধারণ ক্ষমার খবর সামনে এলো। পুলিশের এক বিবৃতিতে জানানো হয়, ১৩ হাজার ৬৬৬ জন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে।

এ ছাড়া প্রায় ১১০০ জন মাদকাসক্ত ব্যক্তিকে আটক করা হয়েছে এবং সামরিক বাহিনীর একটি পুনর্বাসনকেন্দ্রে পাঠানো হয়েছে। দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার কারাগারগুলো এমনিতেই জনাকীর্ণ। কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত সেখানে কারাগারগুলোতে প্রায় ৩০ হাজার বন্দি রয়েছে। অথচ এসব কারাগারের ধারণ ক্ষমতা মাত্রা ১১ হাজার।