May 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 10th, 2024, 9:50 pm

বনশ্রীতে বিধি লঙ্ঘন করে বাড়ি নির্মাণ করায় ১১ লাখ টাকা জরিমানা

সরকারি নিয়ম লঙ্ঘন করে বাড়ি নির্মাণ করায় রাজধানীর দক্ষিণ বনশ্রীর তিতাস রোডে ভবন মালিকের জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রবিবার (১০ মার্চ) বিকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম নির্মাণাধীন ভবন মালিকের এই জরিমানা করেন।

এসময় উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

নির্মাণাধীন ভবনের সামনে রাস্তার পাশে কোনো জায়গা না রেখে নির্মাণসামগ্রী যেখানে-সেখানে ফেলে রাখা, নির্মাণাধীন বাড়ি নিরাপত্তার জন্য ঢেকে না রাখাসহ বিধি লঙ্ঘন করায় বাড়ির মালিকের মোট ১১ লাখ ২৪ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

নির্মাণাধীন ভবনের রিটেইনিং ওয়াল নির্মাণ করার সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন রাস্তার ক্ষতি করায় ১০ লাখ ২৪ হাজার টাকা এবং বাড়ি নির্মাণকালে নির্মাণসামগ্রী রাস্তায় রাখার দায়ে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও, রাজউকের সেটব্যাক আইন অমান্য করে বাড়ি নির্মাণের সময় রাস্তার পাশে প্রয়োজনীয় জায়গা রাখা হয়নি। নিরাপত্তার জন্য নির্মাণাধীন ভবন ঢেকে রাখা হয়নি। এসব বিষয় রাজউকের আওতাধীন হওয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রাজউকের দৃষ্টি আকর্ষণ করবে ডিএসসিসি।

এসময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, সরকারি বিধি লঙ্ঘন করে কোনো নির্মাণকাজ করলে বা পরিবেশ দূষণ করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে। পরিবেশের মানোন্নয়নে সবাইকে আইন মেনে চলার আহ্বান জানান তিনি।

—–ইউএনবি