June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 17th, 2023, 8:22 pm

বন্ধু শি জিনপিংয়ের আমন্ত্রণে চীনে পুতিন

অনলাইন ডেস্ক :

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) সম্মেলনে যোগ দিতে চীনে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে তাকে বহনকারী উড়োজাহাজটি রাজধানী বেইজিং-এ অবতরণ করে। বিমানবন্দরে পুতিনকে অভ্যর্থনা জানান চীনের শীর্ষ কর্মকর্তারা। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ শুরুর পর এটাই তার প্রথম চীন সফর। চীনের যুগান্তকারী বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ-এর দশম বর্ষপূর্তিতে রাজধানী বেইজিংয়ে এই সম্মেলন বসেছে।

ইন্দোনেশিয়া, ইথিওপিয়া, নাইজেরিয়া, শ্রীলঙ্কা, কেনিয়া, মিসর, সার্বিয়া ও চিলিসহ অনেক দেশের নেতা জড়ো হয়েছেন বেইজিংয়ে। আজ বুধবার শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন পুতিন। এর আগে ভিয়েতনাম, থাইল্যান্ড, মঙ্গোলিয়া এবং লাওসের রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হতে পারে। এই সফরের মধ্য দিয়ে চীনা প্রেসিডেন্টের সঙ্গে তার সম্পর্ক আরও জোরদার হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

২০১৩ সালে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ উদ্যোগ নেন শি জিনপিং। এতে বিভিন্ন উন্নয়ন কর্মসূচি এশিয়া থেকে ইউরোপজুড়ে বিস্তৃত। শতাধিক দেশ রেলপথ, বন্দর, মহাসড়ক ও অন্যান্য অবকাঠামো প্রকল্পের জন্য চীনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। তবে এটিকে পশ্চিমা দেশগুলোর বিরোধী প্রকল্প হিসেবে দেখে অনেকে। সূত্র: বিবিসি