June 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 16th, 2022, 9:29 pm

বন্যার কবলে শাবিপ্রবি ক্যাম্পাস, ভোগান্তিতে শিক্ষার্থীরা

কয়েকদিনের টানা ভারী বর্ষণ, উজানের পাহাড়ি ঢলে প্লাবিত হচ্ছে সিলেটের নিম্নাঞ্চল। সুরমার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নগরের নিম্নাঞ্চলগুলো আবারো বন্যা প্লাবিত হচ্ছে। বন্যার পানি থেকে বাদ যায়নি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(শাবিপ্রবি) এলাকাও।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা ছাত্রীহল, শিক্ষক কোয়ার্টার, কেন্দ্রীয় মসজিদ, প্রায় সবগুলো শিক্ষাভবন, আইআইসিটিটি ভবনের সামনে পানি উঠেছে। এছাড়া উপাচার্য ভবন, পরীক্ষা নিয়ন্ত্রক ভবনের সামনেও আধফুট পানি দেখা যায়, লেক ও কয়েকটি পুকুরের পাড় ভেসে পানি গড়াতে দেখা যায়।

ছাত্রীহলের রাস্তায় পানি উঠায় ভোগান্তিতে পড়েছে আবাসিক হলের ছাত্রীরা। এতে হাটু পরিমাণ পানি ডিঙ্গিয়ে ছাত্রীদের হাটাচলা করতে দেখা যায়। এছাড়াও ক্যাম্পাস এলাকায় পরিবহন চলাচলেও বিঘ্ন ঘটছে।

বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ ও সিরাজুন্নেসা চৌধুরী হলের আবাসিক শিক্ষার্থী সায়মন আক্তার পুস্প বলেন, সকাল থেকে হলের সামনের রাস্তা ডুবতে শুরু করেছে। পানি এত দ্রুত বেড়ে যাচ্ছে যে মেয়েদের দুই হলের মাঝের রাস্তাও ডুবে গেছে। ক্যাম্পাসে চলাচলকারী অটো-টমটম,রিকশাও আসতে চাচ্ছে না হলের সামনে, আমরা পানিবন্দি হয়ে পড়েছি।

এদিকে বন্যা পরিস্থিতির মধ্যেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শুক্রবারের ‘চ’ ইউনিটের ২০২১-২০২২ সেশনের সিলেট অঞ্চলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শাবিপ্রবি কেন্দ্রের সমন্বয়ক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে মনিটরিং হচ্ছে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থী সংখ্যাও কম। আমাদের সবধরনের প্রস্তুতি আছে। আমরা শুক্রবারের অনুষ্ঠিতব্য পরীক্ষা সুষ্ঠু ও নিরাপদে সম্পন্ন করতে পারবো।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, ক্যাম্পাসে বৃষ্টির পানি জমলেও তা বিভিন্ন নালা দিয়ে বের হয়ে যায়। বর্তমানে যে পানি তা চারদিক থেকে আসা বন্যার পানি। আমাদের সকলেরই দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ভেতর আবাসিক হলগুলোতে থাকা শিক্ষার্থীদের নিয়ে আমাদের চিন্তা হচ্ছে।

তিনি বলেন, নিরাপত্তার জন্য সবাইকে নির্দেশ দেয়া হয়েছে। যেকোনো সমস্যায় আমাদেরকে প্রাথমিকভাবে জানালে আমরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করবো। তবে সবাইকে সাবধানতা অবলম্বন করতে হবে।

—ইউএনবি