July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 1st, 2024, 3:29 pm

বর্ণমালার মিছিলের মধ্যে দিয়ে সিলেটে ভাষার মাস বরণ

জেলা প্রতিনিধি, সিলেট :

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশেফেব্রুয়ারি’—রক্তে রাঙানো সেই ভাষা আন্দোলনের মাস শুরুহলো। আজ ১ ফেব্রুয়ারি। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ঢাকার রাজপথে যারা জীবন উৎসর্গ করেছিলেন, তাদের অমলিন স্মৃতি স্মরণের মাস এই ফেব্রুয়ারি। প্রতি বছরের ন্যায় এবারো সিলেটে বর্ণমালার মিছিল আর সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে ভাষার মাস ফেব্রুয়ারিকে বরণ করাে হয়েছে।

বৃহস্পতিবার সিলেট সম্মিলিত নাট্য পরিষদ এ মিছিলের আয়োজন করে। বর্ণমালার মিছিলটি নগরীর ঐতিহ্যবাহী সারদা স্মৃতি ভবনের সামনে থেকে শুরু হয়ে নগরীর প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

হাতে লাল-সবুজের পতাকা আর ‘অ, আ, ক, খ’ বর্ণমালা এবং ১৯৫২, ১৯৭১ লেখা প্ল্যাকার্ড নিয়ে মিছিলে অংশ নেন সিলেটের সাংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মিছিলের অগ্রভাগে বিশাল লাল-সবুজ পতাকা, তারপর হাতে ভাষা শহিদের ছবি, এরপর ‘অ, আ, ক, খ’ বর্ণমালা এবং ১৯৫২, ১৯৭১ লেখা প্ল্যাকার্ড নিয়ে অংশগ্রহণকারী সিলেটের সাংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও ভাষার গানের সাথে গলা মিলিয়েছেন। এসময় রাস্তার পাশে দাঁড়িয়ে নানা শ্রেণি-পেশার মানুষ বর্ণমালার মিছিলকে অভিবাদন জানান।।

ভাষার মাস বরণে বর্ণমালার মিছিলের উদ্বোধন করেন সিলেট জেলা প্রশাসক শেখ রাসেল হাসান। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

সংক্ষিপ্ত বক্তব্য জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, বাংলা ভাষার জন্য সালাম, রফিক, জব্বারেরা রক্ত দিয়েছে। যা বিশ্বের ইতিহাসে একটি বিরল ঘটনা। তাঁদের রক্তদানের জন্য আজ আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি।

তিনি আরও বলেন, ‘সিলেটে প্রতি বছর বর্ণমালার মিছিলের মাধ্যমে ভাষার মাসকে বরণ করা হচ্ছে। এটি একটি ব্যতিক্রম আয়োজন। দেশের আর কোন জেলায় এরকম আয়োজন হয় কিনা আমার জানা নেই।