June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 3rd, 2024, 8:51 pm

বর্ষসেরা পুরস্কার হাতে পেলেন কোহলি

অনলাইন ডেস্ক :

২০২৩ সালের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই কোহলির হাতে বর্ষসেরা ক্রিকেটারের এই পুরস্কার তুলে দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেটা কাউন্সিল (আইসিসি)। এ বছরের জানুয়ারিতে ২০২৩ সালের তিন ফরম্যাট ও বর্ষসেরা খেলোয়াড়ের নাম ঘোষনা করে আইসিসি। বিশ্বকাপ খেলতে বর্তমানে যুক্তরাষ্ট্রে রয়েছেন কোহলি। তাই সেখানে বিশ্বকাপ লড়াইয়ে মাঠে গড়ানোর আগে কোহলির হাতে ট্রফি তুলে দেয় আইসিসি।

কোহলিকে দেওয়া পুরস্কারের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে আপলোড করেছে আইসিসি। ২০২৩ সাল স্বপ্নের মত কেটেছে কোহলির। ২৭ ওয়ানডের ২৪ ইনিংসে ৬টি সেঞ্চুরি এবং ৮টি হাফ-সেঞ্চুরিতে ৭২ দশমিক ৪৭ গড় এবং ৯৯ দশমিক ১৩ স্ট্রাইক রেটে ১৩৭৭ রান করেছেন কোহলি। শ্রীলংকার বিপক্ষে সর্বোচ্চ ১৬৬ রানের ইনিংস খেলেন তিনি। ঘরের মাঠে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন কোহলি। ১১ ইনিংসে ব্যাট করে ৭৬৫ রান করেন তিনি। যা বিশ্বকাপ ইতিহাসে এক আসরে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড।

বিশ্বকাপে ১১ ইনিংসের মধ্যে ৯ ইনিংসেই পঞ্চাশের ঘর পার করে রেকর্ডের জন্ম দেন কোহলি। এ ছাড়া বিশ্বকাপ মঞ্চে ওয়ানডে ইতিহাসে স্বদেশি শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ ৪৯ ওয়ানডে শতকের রেকর্ডও ভেঙে ৫০ সেঞ্চুরির মালিক হন কোহলি। এশিয়া কাপ জয়েও ভারতীয় দলে অবদান রাখেন কোহলি। সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে ২২৮ রানের বড় জয়ের ম্যাচে ৯৪ বলে অপরাজিত ১২২ রান করেছিলেন তিনি।