June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 2nd, 2023, 8:16 pm

বলিউডে সর্বোচ্চ আয়কৃত সিনেমার তালিকায় নতুন তিন

অনলাইন ডেস্ক :

দক্ষিণি সিনেমার স্রোত যেন হারিয়ে যাচ্ছিল বলিউডের সিনেমা। ২০২২ সালে কোনভাবেই পেরে উঠছিল না বলিউড। ফ্লপ হচ্ছিল একের পর এক সিনেমা। অনেক বলি তারকারা যোগ দেন দক্ষিণের সিনেমায়। কেউ কেউ আগ্রহ দেখায় প্যান ইন্ডিয়ান সিনেমায়। কিন্তু চলতি বছর এই চিত্রটা একেবারেই উল্টো। এবার আর নেই দক্ষিনের সিনেমার হাঁকডাক। একের পর এক ধামাকা বলিউডে। ঝড় তুলছে বক্স অফিসে। শুধু ২০২২ কে নয়, ছাড়িয়ে গেছে হিন্দি সিনেমার আগের সব ইতিহাস। গড়ছে একের পর এক রেকর্ড। জায়গা করে নিয়েছে সর্বোচ্চ আয়কৃত সিনেমার তালিকায়। ভারতে সর্বোচ্চ আয়কৃত হিন্দি সিনেমার তালিকায় প্রথম তিনটিই যে মুক্তি পেয়েছে চলতি বছর।

সবার উপরে রয়েছে শাহরুখ খানের ‘জাওয়ান’। সদ্য মুক্তি পাওয়া এই সিনেমাটি ২৫ দিনেই ঢুকে পরেছে ভারতে প্রথম হিন্দি সিনেমা হিসেবে ৬শ কোটির ক্লাবে। এই সিনেমার আয় ৬০৪ কোটি রুপি। এরপরের স্থানও শাহরুখের দখলে। বছরের শুরুতে ৫৪৩ কোটি রুপি আয় করে এই তালিকার দ্বিতীয় স্থানে আছে ‘পাঠান’। এরপরের স্থানে আছে সানি দেউলের ‘গদর ২’। যার আয় ৫২৫ কোটি রুপি। এই সিনেমা মুক্তি পেয়েছে চলতি বছরের মাঝামাঝিতে। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে প্যান ইন্ডিয়ান দুই সিনেমা। ‘বাহুবলী ২’ ‘কেজিএফ-চ্যাপ্টার ২এর আয় যখাক্রমে ৫১১ ও ৪৩৫ কোটি রুপি।

তালিকার পরবর্তী সিনেমাগুলো ‘দাঙ্গাল’ ৩৮৭, ‘সাঞ্জু’ ৩৪২, ‘পিকে’ ৩৪১, ‘টাইগার জিন্দা হ্যায়’ ৩৩৯, ‘বাজরাঙ্গি ভাইজান’ ৩২০ কোটি রুপি আয় করে। এই তালিকায় আমির খানের ‘দাঙ্গাল’ ষষ্ঠ স্থানে থাকলেও এটি বিশ্বব্যাপী সর্বোচ্চ আয় করা হিন্দি সিনেমা। বিশ্বব্যাপী এই সিনেমার আয় ২ হাজার কোটি রুপি। আগে ভারতে সর্বোচ্চ আয়ের এই তালিকায় দুই খান আমির ও সালমানের দুইটি করে সিনেমা থাকলেও ছিল না শাহরুখ খানের নাম। চলতি বছর এই তালিকায় যোগ হয়েছেন তিনি। শুধু যোগই দেনন, দখল করেছেন একেবারে শীর্ষ দুই স্থানও। সুত্র: বলিউড হাঙ্গামা