June 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 5th, 2022, 8:27 pm

বাংলাদেশকে অগ্রাধিকার ভিত্তিতে খাদ্যশস্য সরবরাহের আশ্বাস কানাডার

সংকটকালে বাংলাদেশকে কানাডা অগ্রাধিকার ভিত্তিতে খাদ্যশস্য সরবরাহের আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ কানাডা থেকে কৃষির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পটাশিয়াম সার আমদানি করে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, ‘পটাশিয়াম মূলত তিনটি দেশ থেকে পৃথিবীর বিভিন্ন দেশে সরবরাহ হয়। বেলারুশ, রাশিয়া ও কানাডা। আমরা কানাডা থেকেও আনি, তাদের সঙ্গে সরকার টু সরকার ব্যবস্থা রয়েছে। প্রতি বছরই তারা একটা ভালো অ্যামাউন্ট আমাদের সরবরাহ করে। ইতোমধ্যে বেলারুশের উপর নিষেধাজ্ঞা আছে, তাদের কাছ থেকে আমরা পটাশিয়াম আনতে পারছি না। রাশিয়া থেকে আনতাম রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সেটাও বন্ধ রয়েছে। এই মুহূর্তে সবাই কানাডার উপরে নির্ভর করছে।

আব্দুর রাজ্জাক বলেন, ‘উনারা কথা দিয়েছেন। রাষ্ট্রদূত এটা ব্যক্তিগতভাবে দেখবেন যাতে আমরা পর্যাপ্ত পরিমাণ পটাশিয়াম কানাডা থেকে পেতে পারি।’

বৃহস্পতিবার সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলাস কৃষিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে আসেন। পরে মন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন।

এসময় বেলারুশ ও রাশিয়া থেকে আমদানির সুযোগ বন্ধ হয়ে যাওয়ায় কানাডাকে পটাশিয়াম সার সরবরাহ অব্যাহত রাখার অনুরোধ জানানা কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

মন্ত্রী বলেন, ‘কানাডা থেকে আমরা অনেক কৃষি পণ্য আমদানি করে থাকি, যে সকল পণ্যে আমরা স্বয়ংসম্পূর্ণ হতে পারিনি। কিংবা ভালোভাবে আমরা উৎপাদন করতে পারিনা। বিশেষ করে ভোজ্যতেল, সয়াবিন, অন্যান্য তেল ও খাদ্যপণ্য আমরা কানাডা থেকে আনি।

তিনি আরও বলেন, করোনা ও সাম্প্রতিক সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে খাদ্যপণ্যের ক্ষেত্রে একটা বিরাট সংকটের আশঙ্কা করছে সবাই। ইতোমধ্যে বিশ্ব ব্যাংক ও বিশ্ব খাদ্য সংস্থা বলছে একটা ভয়াবহ খাদ্য সংকট হতে পারে।

—ইউএনবি