September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 30th, 2021, 8:41 pm

বাংলাদেশকে অ্যাম্বুলেন্স ও অক্সিজেন জেনারেটর উপহার দিল কোরিয়ার

করোনা মহামারি মোকাবিলা ও দেশের স্বাস্থ্য খাতে সক্ষমতা বৃদ্ধির জন্য বাংলাদেশ সরকারকে আটটি অ্যাম্বুলেন্স ও একশটি অক্সিজেন জেনারেটর অনুদান দিয়েছে দক্ষিণ কোরিয়া।

মঙ্গলবার ঢাকার মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরে এই সরঞ্জামগুলো হস্তান্তর করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত লি বলেন, ‘বাংলাদেশে কোভিড-১৯ মোকাবিলায় অ্যাম্বুলেন্স অনুদানসহ দক্ষিণ কোরিয়ার ক্রমাগত সহায়তা কোরিয়া ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বের প্রতীক। আমরা বাংলাদেশের বন্ধুদের পাশে থাকব।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আব্দুল বাশার খুরশিদ আলম কোরিয়ার সহায়তার জন্য আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং আশা করেন যে এই অ্যাম্বুলেন্সগুলো সময়মতো প্রয়োজনীয় সেবা দেয়ার মাধ্যমে বাংলাদেশের জনগণের জীবন বাঁচাতে সহায়তা করবে।

তিনি বলেন, মহামারিটির অবসান ঘটাতে বাংলাদেশ সরকার কোরিয়ান সরকারের সাথে একযোগে কাজ করবে।

অত্যাধুনিক অ্যাম্বুলেন্সগুলি প্রাথমিক চিকিৎসার জন্য চিকিৎসা বাক্স, অক্সিজেন সুবিধা, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম এবং অন্যান্য জরুরি ও আনুষাঙ্গিক সরঞ্জাম দ্বারা সুসজ্জিত।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া, কোইকা বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টর ডোহ ইয়াং-আহসহ ডিজিএইচএস-এর অন্যান্য কর্মকর্তারা।

উল্লেখ্য, কোরিয়া সরকার মহামারি পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ সরকারকে বিভিন্ন সহায়তা প্রদান করেছে, যার মধ্যে রয়েছে ১৫০ মিলিয়ন ডলার ইডিসিএফ ঋণ দিয়েছে। গত বছর ৫০ মিলিয়ন ডলার ও এই বছর ১০০ মিলিয়ন ডলার ঋণের ব্যবস্থা করেছে। মহামারি শুরু পর গত বছর করোনা পরীক্ষার কিট ও অন্যান্য চিকিৎসা সরঞ্জাম অনুদান দিয়েছে।

—ইউএনবি