December 6, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 10th, 2021, 7:38 pm

বাংলাদেশকে ৩২ লাখ অ্যাস্ট্রাজেনেকা টিকা উপহার পোল্যান্ডের

কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের সাথে সংহতি প্রকাশ করে ৩২ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার দিয়েছে পোলিশ সরকার। বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত পোল্যান্ডের রাষ্ট্রদূত অধ্যাপক অ্যাডাম বুরাকোস্কি প্রতীকী টিকার টোকেন হস্তান্তর করেন।

বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া এবং ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.)মো. খুরশেদ আলম পোলিশ রাষ্ট্রদূতের কাছ থেকে এই প্রতীকী উপহার গ্রহণ করেন

পোলান্ড সরকারের নিজস্ব ব্যবস্থাপনায় মোট তিনধাপে ৩২ লাখ ৭২ হাজার ৮৮০ডোজ অ্যাস্টাজেনেকা টিকা ঢাকাকে দেয়া হবে। এরমধ্যে বুধবার প্রথম ধাপের ১০ লাখ ২৭ হাজার ২৯০ ডোজ টিকা ঢাকায় এসে পৌঁছেছে। বৃহস্পতিবার দ্বিতীয় ধাপের ৯ লাখ ২০ হাজার ৭৯০ ডোজ টিকা ঢাকায় পৌঁছাবে। আর তৃতীয় ধাপে ১৩ লাখ ২৪ হাজার ৮০০ ডোজ টিকা আগামী ১৪ নভেম্বর ঢাকায় আসবে।

এসময় পোল্যান্ডের রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, কোভিড-১৯ প্রতিরোধী এই টিকাগুলো বাংলাদেশের প্রতি বন্ধুত্বের নিদর্শন হিসেবে পোল্যান্ড সরকার বাংলাদেশ সরকারকে উপহার হিসেবে দিয়েছে।

তিনি আশা প্রকাশ করেন, উভয় দেশ শিগগিরই যৌথ প্রচেষ্টার মাধ্যমে মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে সক্ষম হবে।

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মো.খুরশেদ আলম বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য পোল্যান্ড সরকারকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এই দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্ক আরও শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন।

—ইউএনবি