June 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 11th, 2024, 7:38 pm

বাংলাদেশের চোখ নেদারল্যান্ডস ম্যাচের ওপরেই

অনলাইন ডেস্ক :

শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপে যাত্রা শুরু করেছে বাংলাদেশ। এরপর গত সোমবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় পরীক্ষায় অংশ নেন লাল-সবুজের প্রতিনিধিরা। এই ম্যাচের পরে বাংলাদেশের সেরা আটে যাওয়ার সমীকরণ অনেকটাই নির্ভর করছে নেদারল্যান্ডসের ওপরে। আগামী ১৩ জুন রাত সাড়ে ৮টায় ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্টে অবস্থিত আর্নোস ভ্যালে গ্রাউন্ডে মাঠে নামবেন নাজমুল হোসেন শান্তরা। ডাচদের বিপক্ষে ঐ ম্যাচে জয় তুলে নিতে পারলে টাইগার বাহিনীর শেষ আটে যাওয়ার রাস্তা মোটামুটি নিশ্চিত হয়ে যাবে। এরপর ১৭ জুন ইদের দিন ভোর সাড়ে ৫টায় নেপালের বিপক্ষে মাথা ঠান্ডা রেখে খেলতে পারবে বাংলাদেশ। তাতে নেদারল্যান্ডস ম্যাচের ওপরেই চোখ রেখেছেন সবাই।

পরের পর্বে যাওয়ার জন্য বাংলাদেশের বাকি দুই ম্যাচেই জয় তুলে নিতে হবে, যেখানে ডাচ পরীক্ষা বেশি গুরুত্বপূর্ণ। এই দলের বিপক্ষে পা ফসকানোর নজির টি-টোয়েন্টি ও ওয়ানডে উভয় বিশ্বকাপে রেখেছে টাইগার বাহিনী। তাতে নেদারল্যান্ডসকে খুব সহজে নেওয়া যাচ্ছে না। নেপালের থেকে এই ম্যাচই এখন বাংলাদেশের কাছে গুরুত্বপূর্ণ। ‘ডি’ গ্রুপ থেকে শ্রীলঙ্কার বিদায় অনেকটাই নিশ্চিত। প্রথমবারের মতো খেলতে আসা নেপাল পরের পর্বে যাবে এমনটি হলফ করে বলা মুশকিল। কোনো অঘটনের জন্ম না দিলে সেটি প্রায় অসম্ভব। তাতে দৌড়ে টিকে থাকা দল এখন বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস।

আগামী পরশু স্কট এডওয়ার্ডদের হারাতে পারলে অনেকটা স্বস্তি নিয়ে থাকতে পারবে টাইগার বাহিনী। তবে এই ম্যাচে কোনো ভুল করলে তার মাশুল বড় কিছু দিয়ে দিতে হবে। সব মিলিয়ে বাংলাদেশের জন্য এটি অনেকটা ‘অঘোষিত ফাইনাল’। টিকে থাকার লড়াইয়ে এই ম্যাচে জয় ছাড়া কোনো উপায় নেই। নেদারল্যান্ডস এবারের বিশ্বকাপ শুরু করেছে জয় দিয়ে। নিজেদের প্রথম ম্যাচে তারা হারিয়েছে নেপালকে। এরপর প্রোটিয়াদের বিপক্ষে ধরাশায়ী হয়েছে ডাচ বাহিনী। এবার বাংলাদেশ মুখিয়ে রয়েছে ধরাশায়ী করার জন্য।