May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 10th, 2022, 9:04 pm

বাংলাদেশের রেল খাতে বিনিয়োগ করতে চায় স্পেন

বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে স্পেন। রবিবার রেলভবনে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো বেনিতেজ সাক্ষাতকালে এই আগ্রহ প্রকাশ করেন।

আলোচনায় রাষ্ট্রদূত বাংলাদেশে লোকোমোটিভ সরবরাহ করার আগ্রহ প্রকাশ করেন। এ ছাড়া ঢাকা-চট্টগ্রামে ইলেকট্রিক ট্র্যাকশন করার বিষয়ে আগ্রহ দেখান। ভাঙ্গা থেকে পায়রা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণের বিষয়েও তারা আগ্রহী বলে জানান। রেলের উন্নয়নে স্বল্প সুদে ঋণ দিতে স্পেন সরকার আগ্রহী।

এর পাশাপাশি স্পেনের টালগো কোম্পানির বাংলাদেশ রেলওয়েতে দেয়া প্রস্তাব অনুযায়ী, বাংলাদেশ রেলওয়ের বিদ্যমান ট্র্যাকে হাইস্পিড ট্রেন পরিচালনা করা সম্ভব কিনা, সে বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি প্রস্তাব দেয়া হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের সহযোগিতা কামনা করেন স্পেনের রাষ্ট্রদূত।

স্পেনের টালগো কোম্পানি মূলত ডিজেল, ইলেকট্রিক এবং উভয় মোডের হাইস্পিড ট্রেন ডিজাইনও প্রস্তুত করে থাকে। ২০২১ সালের ১ ডিসেম্বর রেলপথমন্ত্রী স্পেনের ফ্যাক্টরি পরিদর্শন করেন। সেখানে বাংলাদেশ রেলওয়েতে তাদের ট্রেন পরিচালনার বিষয়ে তারা একটি প্রেজেন্টেশন উপস্থাপন করে।

এসময় রেলপথমন্ত্রী বলেন, বর্তমান সরকার ইউরোপীয় প্রযুক্তিগত জ্ঞান বাংলাদেশ রেলওয়েতে সন্নিবেশ করার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, একটি দেশের টেকসই উন্নয়নের জন্য ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার রেলওয়েকে অধিক গুরুত্ব দিয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। আমাদের দেশ ব্রডগেজ ও মিটারগেজ দ্বারা দুই ভাগে বিভক্ত। আমরা সমস্ত দেশকে ব্রডগেজের আওতায় আনার জন্য ব্যবস্থা নিয়েছি।

মন্ত্রী বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে স্পেনের আগ্রহের জন্য ধন্যবাদ জানান। এজন্য আন্তর্জাতিক বিভিন্ন টেন্ডার প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য আহ্বান জানান।

এই সময় মন্ত্রীর সঙ্গে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মঞ্জুরুল আলম চৌধুরী, অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল আহসান উপস্থিত ছিলেন।

—ইউএনবি