June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 26th, 2023, 8:54 pm

বাংলাদেশে উন্নতমানের জাহাজ নির্মাণে বেলজিয়ামকে আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

ওষুধ ও নবায়নযোগ্য জ্বালানিসহ বিভিন্ন খাতে সহযোগিতা বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশে উন্নতমানের জাহাজ নির্মাণের জন্য বেলজিয়ামের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এফপিএস চ্যান্সেলারিতে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রুকে তিনি বলেন ‘আমরা এখন জাহাজ নির্মাণ করছি। তবে আপনি উন্নতমানের জাহাজ তৈরি করতে বাংলাদেশে আসতে পারেন। আমরা পায়রায় একটি বড় সমুদ্রবন্দর নির্মাণ করছি, আমরা আপনাকে এখানে স্বাগত জানাচ্ছি।’

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে শেখ হাসিনার বৈঠকের ফলাফল সম্পর্কে সাংবাদিকদের জানান।

ক্রু আশা প্রকাশ করেন, তারা নবায়নযোগ্য জ্বালানি খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা নিয়ে কাজ করবেন।

জবাবে শেখ হাসিনা বলেন, বেলজিয়াম শুধু নবায়নযোগ্য জ্বালানি নয়, জাহাজ নির্মাণ খাতেও বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে।

মোমেন বলেন, বৈঠকে বেলজিয়ামকে ওষুধ খাতে সহযোগিতার বিষয়ে একটি অংশীদারিত্ব চুক্তি সইয়ের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী বলেন, তার দেশ ওষুধ শিল্পে খুবই ভালো। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, তার দেশ ফার্মাসিউটিক্যালসেও ভালো, কারণ এটি ৯০ শতাংশ অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে এবং বিশ্বের ১১৭টি দেশে ওষুধ রপ্তানি করে।

মোমেন বলেন, বেলজিয়ামকে ফার্মাসিউটিক্যালস খাতে একটি অংশীদারিত্ব চুক্তি সই করতে বলা হয়েছিল। এমনটি হলে বেলজিয়াম সাশ্রয়ী মূল্যে ফার্মাসিউটিক্যাল পণ্য উৎপাদন করতে পারে, ক্রু প্রস্তাবটি পছন্দ করেছেন।’

বেলজিয়ামের প্রধানমন্ত্রী সাম্প্রতিক বছরগুলোতে অর্জিত অর্থনৈতিক সাফল্য এবং গত বছর বাংলাদেশ ও বেলজিয়ামের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের ভূয়সী প্রশংসা করেন।

শেখ হাসিনা বেলজিয়াম থেকে বাংলাদেশের আমদানি করা ড্রেজিং ও স্প্রেডিং মেশিনের প্রশংসা করে বলেন, এ ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে দুই দেশ আরও কাজ করতে পারে।

এ প্রসঙ্গে বেলজিয়ামের প্রধানমন্ত্রী বলেন, ড্রেজিংয়ে ইউরোপের দেশটি বিশ্বে সবার শীর্ষে।

মোমেন বলেন, ‘বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু’র সঙ্গে খুবই আন্তরিক আলোচনা হয়েছে। আলোচনা খুবই ফলপ্রসূ হয়েছে।’

—-ইউএনবি