February 3, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 2nd, 2023, 9:17 pm

বাংলাদেশে ২০২২ সালে সড়ক দুর্ঘটনায় ৯৯৫১ মৃত্যু, ৮ বছরের মধ্যে সর্বোচ্চ: প্রতিবেদন

ফাইল ছবি

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি জানিয়েছে, ২০২২ সালে সারাদেশে সাত হাজার ৬১৭টি সড়ক, রেলপথ ও নৌপথে দুর্ঘটনায় মোট ১০ হাজার ৮৫৮ জন নিহত এবং ১২ হাজার ৮৭৫ জন আহত হয়েছে।

এর মধ্যে ছয় হাজার ৭৪৯টি সড়ক দুর্ঘটনায় ৯ হাজার ৯৫১ জন নিহত এবং ১২ হাজার ৩৫৬ জন আহত হয়েছে যা গত আট বছরের পরিসংখ্যানের মধ্যে সর্বোচ্চ।

সোমবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে যাত্রীদের কল্যাণে কাজ করা সংস্থাটির সাধারণ সম্পাদক মো. মোজাম্মেল হক চৌধুরী তাদের নতুন প্রতিবেদন এই তথ্য তুলে ধরেন।

এতে বলা হয়েছে, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ২৭ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে।

সদ্য শেষ হওয়া বছরে ৬০৬টি রেল দুর্ঘটনায় ৫৫০ জন নিহত এবং ২০১ জন আহত হয়েছে এবং নৌপথে ২৬২টি দুর্ঘটনায় ৩৫৭ জনের মৃত্যু হয়েছে এবং ৩১৮ জন আহত হয়েছে এবং আরও ৭৪৩ জন নিখোঁজ হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে যে গত বছর মোট দুর্ঘটনার ৫২ দশমিক ০২ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ২৭ দশমিক ৭০ শতাংশ জাতীয় সড়কে এবং ১১ দশমিক ৮৮ শতাংশ পার্শ্ব সড়কে হয়েছিল।

এছাড়া দেশের মোট দুর্ঘটনার পাঁচ দশমিক ৬৭ শতাংশ ঘটেছে রাজধানীতে, এক দশমিক ৭১ শতাংশ চট্টগ্রাম শহরে এবং শূন্য দশমিক ৯৯ শতাংশ বিভিন্ন রেলক্রসিংয়ে।

দুর্ঘটনাগুলোর বিভিন্ন কারণগুলোর মধ্যে প্রধান কারণগুলোর মধ্যে বেপরোয়া গাড়ি চালানো, ঝুঁকিপূর্ণ ওভারটেকিং, জরাজীর্ণ রাস্তা, অযোগ্য যানবাহন, অদক্ষ চালক, গাড়ি চালানোর সময় মোবাইল ফোন বা হেডফোন ব্যবহার এবং সড়ক ব্যবহারকারীদের মধ্যে সচেতনতার অভাবকে উল্লেখ করা হয়েছে।

সংস্থাটি অভিযোগ করেছে যে সড়ক নিরাপত্তা নিশ্চিত করার জন্য দায়ী সংস্থাগুলোর অনিয়ম, দুর্নীতি এবং জবাবদিহিতার অভাবের কারণে সড়ক দুর্ঘটনা ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য যানবাহনের ফিটনেস নিশ্চিত করে ট্রাফিক ব্যবস্থার আধুনিকীকরণের প্রয়োজনীয়তার ওপর জোর দেয়া হয় যাত্রী কল্যাণ সমিতির ও প্রতিবেদনে।

—-ইউএনবি