June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 18th, 2024, 8:51 pm

বাংলাদেশ পিপলস পার্টির মহাসচিব পদ থেকে সরে দাড়ালেন কাদের

অনলাইন ডেস্ক :

বাংলাদেশ পিপলস পার্টির (বিপিপি) মহাসচিব পদ থেকে সরে দাড়ালেন মো. আব্দুল কাদের। ব্যক্তিগত কারণ দেখিয়ে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) তিনি দলটির প্রাথমিক সদস্যসহ সকল পদ থেকে এ পদত্যাগ করেছেন বলে জানা যায়।

ইতোমধ্যে অব্যাহতিপত্রটি দলটির চেয়ারম্যান বাবুল সরদার চাখারী বরাবর পাঠিয়েছেন।

বিপিপি থেকে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে আব্দুল কাদের কালবেলাকে বলেন, শিগগিরই তিনি নতুন দলের ঘোষণা দিবেন।

এ প্রসঙ্গে বিপিপির চেয়ারম্যান বাবুল সরদার চাখারী বলেন, বিপিপির মহাসচিব পদে থাকায় আব্দুল কাদেরের ব্যবসায়িক নানা সমস্যা হচ্ছিল। এ কারণে তিনি পদত্যাগ করেছেন।

বিপিপির মহাসচিব পদ থেকে পদত্যাগ করা আব্দুল কাদের আরও জানান, বাংলাদেশ পিপলস পার্টির কো-চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম খান রনো, প্রেসিডিয়াম মেম্বার মাহবুব খোকন, মাহফুজা বেগম, প্রফেসর হারুন অর রশিদ, ভাইস চেয়ারম্যান মো. জসিম আশরাফ, যুগ্ম মহাসচিব শাকিল আহমেদ রাজা, সাংগঠনিক সম্পাদক মো. জাবেদ আক্তারও দল থেকে পদত্যাগ করেছেন।

২০২১ সালের আগস্টে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিপিপির মহাসচিব এআরএম জাফরুল্লাহ চৌধুরীকে দলের প্রাথমিক সদস্যসহ সব পর্যায়ের পদ থেকে অব্যাহতি দেয়া হয়। একইসঙ্গে প্রেসিডিয়াম সদস্য মো. আব্দুল কাদের দলের ভারপ্রাপ্ত মহাসচিব করা হয়। পরে তাকে বিপিপির পূর্ণাঙ্গ মহাসচিব করা হয়।

বিএনপির নেতৃত্বাধীন যুগপৎ আন্দোলনের অন্যতম শরিক দল বাংলাদেশ পিপলস পার্টি-বিপিপি। আন্দোলনে গণফোরামের (মন্টু) সঙ্গে যৌথভাবে যুগপতের কর্মসূচি পালন করে বিপিপি। আন্দোলন চলাকালে যুগপতের প্রায় প্রতিটি কর্মসূচি রাজপথে থেকে পালন করেন আব্দুল কাদের। ফলে অল্প সময়ের মধ্যে রাজনৈতিক অঙ্গনে পরিচিত হয়ে ওঠেন তরুণ এই রাজনীতিক।