June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 31st, 2023, 7:54 pm

বাংলাদেশ বিশ্বের ১২তম দুর্নীতিগ্রস্ত দেশ: সিপিআই ২০২২ রিপোর্টে টিআইবি

‘দুর্নীতির ধারণা সূচক-২০২২’ বা ‘করাপশন পারসেপশন ইনডেক্স (সিপিআই) ২০২২’- অনুসারে বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ ১২তম স্থানে রয়েছে।

মঙ্গলবার সংস্থাটির ধানমন্ডি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান প্রতিবেদনটি প্রকাশের সময় বলেন, ২০২১-এর অবস্থান থেকে এক ধাপ নেমে বাংলাদেশ এ বছর ১০০-এর মধ্যে ২৫ স্কোর করেছে।

১৮০টি দেশের মধ্যে ২০২২ সালে বাংলাদেশের অবস্থান ১৪৭তম। ২০২১ সালেও বাংলাদেশের অবস্থান ১৪৭তম ছিল, যেখানে ২০২০ সালে সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৬তম।

টিআইবি হলো বার্লিনভিত্তিক একটি দুর্নীতিবিরোধী নিবেদিত নাগরিক সমাজ সংস্থা। বিশ্বব্যাপী ১৮০টি দেশ এবং অঞ্চলের সরকারি ক্ষেত্রের দুর্নীতির প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সিপিআই রিপোর্ট তৈরি করে টিআইবি।

বিশ্বব্যাপী গড় স্কোর হল ৪৩। দুই-তৃতীয়াংশেরও বেশি দেশ ৫০-এর নিচে স্কোর করেছে, যেখানে ২৬টি দেশ তাদের সর্বনিম্ন স্কোরে নেমে এসেছে।

২০২২ সালের সিপিআই এ দেখা যায় যে বেশিরভাগ দেশ দুর্নীতি বন্ধ করতে ব্যর্থ হচ্ছে।

সূচক অনুযায়ী, এশিয়া প্যাসিফিকের ৩১টি দেশের মধ্যে বাংলাদেশ চতুর্থ এবং দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় সর্বোচ্চ দুর্নীতিগ্রস্ত দেশ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ও মালদ্বীপ যৌথভাবে ৪০, শ্রীলঙ্কা ৩৬, নেপাল ৩৪, পাকিস্তান ২৭ এবং আফগানিস্তান ২৪ স্কোর করেছে।

—-ইউএনবি