December 4, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, November 11th, 2022, 2:12 pm

বাংলাদেশ-মিয়ানমারে ১৩ কোটি ৫০ লাখ ডলার মানবিক সহায়তা পাঠাবে অস্ট্রেলিয়া

ফাইল ছবি

অস্ট্রেলিয়া অংশীদার সংস্থার মাধ্যমে ২০২২ থেকে ২০২৩ সালে বাংলাদেশ ও মিয়ানমারকে জীবনরক্ষাকারী খাদ্য, পানি ও আশ্রয়ের জন্য ১৩ কোটি ৫০ লাখ ডলার সহায়তা দেবে।

সহায়তার এই প্যাকেজটি ২০১৭ সাল থেকে মিয়ানমার জুড়ে দেশটির জনগণ, রোহিঙ্গাসহ অন্যান্য যাদের জোরপূর্বক বাস্তুচ্যুত করা হয়েছে ও তাদের আশ্রয়দাতা বাংলাদেশের সহায়তার ৪৮ কোটি ডলারের অংশ হিসেবে দেয়া হবে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, দেশটি নারী, মেয়ে ও প্রতিবন্ধী ব্যক্তিসহ সবচেয়ে বেশি প্রয়োজন যাদের তাদেরকে প্রয়োজনীয় সুরক্ষা, শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবা সরবরাহ করবে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে মানবিক প্রয়োজন দেখা দিয়েছে এমন মানুষের সংখ্যা ১০ লাখ থেকে আনুমানিক এক কোটি ৪৪ লাখে উন্নীত হয়েছে।

৯ লাখ ১৯ হাজারেরও বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয়দাতা বাংলাদেশের মানবিক সহায়তার প্রশংসা অস্ট্রেলিয়া করেছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে যে অস্ট্রেলিয়ার মানবিক সহায়তা জাতিসংঘ, আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট এবং বেসরকারি সংস্থার মাধ্যমে বিতরণ করা হবে।

মন্ত্রণালয় আরও জানায়, সকল অংশীদার সংস্থা নিরপেক্ষ ও স্বাধীন মানবিক সহায়তা প্রদান এবং সবচেয়ে বেশি প্রয়োজনে তাদের কাছে পৌঁছানোর সক্ষমতা প্রমাণ করেছে। অস্ট্রেলিয়ার সহায়তা মিয়ানমারের সামরিক শাসনকে সরাসরি উপকৃত বা বৈধতা না দেয় তা নিশ্চিত করার জন্য তাদের সাবধানে বেছে নেয়া হয়েছে।

—-ইউএনবি