October 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 28th, 2022, 9:43 pm

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কাছে অবিস্ফোরিত মর্টার শেল

বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার তুমব্রু উত্তর পাড়া এলাকায় বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কাছে একটি অবিস্ফোরিত মর্টার শেল পাওয়া গেছে।

তুমব্রু উত্তর পাড়ায় মসজিদের পাশে রবিবার বেলা আড়াইটার দিকে মটারশেলটি পড়ে থাকতে দেখেন স্থানীয়রা।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ.কে.এম জাহাঙ্গীর আজিজ বলেন, বড় একটি বিকট শব্দ হয়েছিল। যার কারণে স্থানীয়দের সেখান থেকে সরিয়ে নেয়া হচ্ছে। অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন রয়েছে।

বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি) জানিয়েছে, তারাও ঘটনাটি শুনেছে। বিস্তারিত তথ্যের জন্য খোঁজ নেয়া হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিজিবির এক কর্মকর্তা বলেন, ‘ঘুমধুমের তুমব্রু উত্তর পাড়ায় ভারী অস্ত্র নিক্ষেপ করেছে মিয়ানমারের সেনাবাহিনী। মটারের গোলা ১২০এমএমইউ০০.৮০‘০৬ মডেলের।

বান্দরবান পুলিশ সুপার তারিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এ ঘটনায় কেউ হতাহত হননি। তবে এলাকাবাসীকে সতর্ক থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে। বিজিবিও সতর্ক অবস্থানে রয়েছে।

স্থানীয় প্রশাসন ও বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, দুই সপ্তাহেরও বেশি সময় ধরে সীমান্তের ওপারে রাখাইন রাজ্যে মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মি লড়াই করছে। রবিবারও সকাল থেকে দুই পক্ষের মধ্যে তুমুল লড়াই হয়। দুপুরে সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর হেলিকপ্টার ও যুদ্ধবিমান চক্কর দিতে দেখা যায়। এরপর বিকালে বাংলাদেশের সীমান্তের মধ্যে মর্টারশেল পড়ার ঘটনা ঘটে।

—ইউএনবি