December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 4th, 2021, 6:31 pm

বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্ক নিয়ে প্রচলিত দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রয়োজন: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে প্রচলিত দৃষ্টিভঙ্গি পরিবর্তনের সময় এসেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘এটাই সময় বাংলাদেশ ও যুক্তরাজ্যের দ্বিপক্ষীয় সম্পর্ক আবার নতুন করে স্থাপনের। যে প্রচলিত দৃষ্টিভঙ্গি দিয়ে আমাদের অংশীদারিত্বের সম্পর্ক দেখি সেটি পরিবর্তন করা প্রয়োজন।’
বুধবার বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে ব্রিটিশ পার্লামেন্টে ‘বাংলাদেশ অ্যাট ৫০: দ্য রিজিল্যান্ট ডেল্টা’ শিরোনামে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, দু’দেশের সম্পর্ক এখন সত্যিকার অর্থে কৌশলী হওয়া উচিত এবং শান্তিরক্ষা, জঙ্গীবাদ দমন, সমুদ্র, বিমান নিরাপত্তায় দু’দেশের সহযোগিতা প্রয়োজন।
তিনি বলেন, ‘দু’দেশের অংশীদারিত্বের কেন্দ্রে ব্রিটিশ-বাংলাদেশি অভিবাসীদের রাখতে হবে। আমরা আমাদের অভিবাসীদের নিয়ে গর্বিত। ওয়েস্টমিনিস্টারে তাদের বাড়ন্ত নেতৃত্ব দেখে আমি খুশি। এই মুহূর্তে পাঁচজনের সবাই নারী! বৈচিত্রের এই মহৎ পার্লামেন্টে তাদের আরও অনেকে আসবে বলে আমি বিশ্বাস করি।’
এ সময় শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাজ্যের ভূমিকা গুরুত্বপূর্ণ।
এছাড়া বিভিন্ন খাতে বাংলাদেশের অর্জন ও উন্নয়ন চিত্র তুলে ধরেন প্রধানমন্ত্রী। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সরকারের বিভিন্ন গৃহীত কার্যক্রমও তুলে ধরেন তিনি।

—ইউএনবি