June 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 4th, 2023, 7:43 pm

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র উভয়েই অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়: মোমেন

বাংলাদেশে ‘অবাধ ও সুষ্ঠু’ নির্বাচনের বিষয়ে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র একই অবস্থানে রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বুধবার (৪ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা স্পষ্ট করে বলেছি যে আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। যুক্তরাষ্ট্রও চায় অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং সে লক্ষ্যে তারা সহায়ক ভূমিকা পালন করবে। আর যারা নির্বাচনে অংশ নেবে না তাদের পাশে যুক্তরাষ্ট্র নেই।’

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে দেশে ফিরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের ভাবমূর্তি ও মর্যাদা বৃদ্ধি পাওয়ায় বিদেশিরা আসছেন এবং আগের চেয়ে বেশি যোগাযোগ রাখছেন।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্যসহ ইউরোপের অনেক দেশ এখানে নিজেদের পণ্য রপ্তানি করতে আসে।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতির বিষয়ে জানতে চাইলে মোমেন বলেন, বাংলাদেশেও যুক্তরাষ্ট্রের মতো ভিসা নীতি রয়েছে এবং এ নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

তিনি আরও বলেন, যারা বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে, তাদের ওপরও বাংলাদেশ নিষেধাজ্ঞা আরোপ করবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বহুমুখী সম্পর্ক রয়েছে এবং দুই দেশ জলবায়ু পরিবর্তন, নিয়ন্ত্রিত অভিবাসন, রোহিঙ্গা সংকট ও নিরাপত্তা ইস্যু নিয়ে নিয়মিত আলোচনা করে।

তিনি বলেন, বাংলাদেশ একটি উন্নত বিশ্বের জন্য বহুপাক্ষিকতার ওপর জোর দেয়।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা শক্তিশালী করেছেন।

জনগণ ভোট দিলে তা অংশগ্রহণমূলক নির্বাচন হিসেবে বিবেচিত হবে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহস ও আস্থা আছে।’

—ইউএনবি