May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 13th, 2022, 7:44 pm

বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের সিলেট রিজিওনাল কনভেনশন

জেলা প্রতিনিধি, সিলেট :
দুর্নীতি দমন কমিশন (দুদক)-এর কমিশনার ও বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো: মোজাম্মেল হক খান বলেছেন, স্কাউটিং এর পরিধি এখন দেশের মধ্যে সীমাবদ্ধ নয়, আন্তর্জাতিক পরিমন্ডলেও ছড়িয়ে পড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অপ্রতিরোধ্য নেতৃত্বে স্কাউট আন্দোলন বিশ্বব্যাপী এক অনন্য উচ্চতায় আসীন হয়েছে। দল মতের উর্ধ্বে ওঠে দেশের মানুষের কল্যাণে কাজ করে স্কাউট শনিবার সকলকে মহাবিষ্ট করে রেখেছে। স্কাউটের আজকের এ অবস্থান সকলের সম্মিলিত প্রচেষ্টার ফসল। এ ধারা অব্যাহত রাখতে সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে।
জাতির জনক শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে স্কাউট আন্দোলনে সকলকে শরীক হতে হবে। স্কাউটিং আন্দোলনকে আমরা সাধারণ মানুষের দোরগোড়ায় নিয়ে যেতে চাই। এ লক্ষ্যে আমাদের কার্যক্রম অব্যাহত আছে জানিয়ে তিনি বলেন, সাধারণ মানুষের শান্তি, কল্যাণ ও উন্নয়ন নিশ্চিত করতেই আমরা কাজ করে চলেছি।
সিলেট সার্কিট হাউসে গত শনিবার রাতে বাংলাদেশ স্কাউটস ফাউন্ডেশনের সিলেট রিজিওনাল কনভেনশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ফাউন্ডেশনের সভাপতি ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্যসচিব মো: আব্দুল করিমের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্যে ড. মোজাম্মেল হক খান সাসটেইনএবল ডেভেলপম্যান্ট গোল (এসডিজি)-এর আলোকপাত করে বলেন, আমরা কাউকে পেছনে ফেলে যাবো না। স্কাউটস সর্বব্যাপী বিস্তৃত এই মন্তব্য করে তিনি বলেন, আমরা পথশিশুদের নিয়েও কাজ করছি। স্কাউটস আন্দোলনের কারণে আমাদের দেশের পথশিশুরা বিশ্ব স্কাউটে বক্তব্য রাখার সুযোগ পাচ্ছে।
দুদক কমিশনার বলেন, স্কাউটিংয়ে সারাবিশ্বে ১৯৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ৫ম। এক্ষেত্রে আমরা অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছি-এই মন্তব্য করে তিনি বলেন, স্কাউটিংয়ে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে অনেকেই আমাদেরকে সমীহ করে। বাংলাদেশে বতর্মানে স্কাউটসের সদস্য ২২ লাখ। ২০৫০ সালে এ সংখ্যা ৫০ লাখে উন্নীত হবে বলে আশা প্রকাশ করেন তিনি। বিগত দিনে সরকার স্কাউটসের জন্য ৬শ’ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। সিলেটে শিগগিরই স্কাউটের বহুতল ভবন নির্মিত হবে বলে জানান তিনি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন-সিলেটের বিভাগীয় কমিশনার ড. মো: মোশাররফ হোসেন, সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমদ পিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার নিশারুল আরিফ, সিলেটের জেলা প্রশাসক মো: মজিবর রহমান, স্কাউটসের জাতীয় কমিশনার এফ এইচ আরিফ ও সাফিনা রহমান। বক্তব্য রাখেন-রোটারিয়ান ড. মনজুরুল হক চৌধুরী, সিলেট বেসরকারি মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা: নাসিম আহমদ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহিউদ্দিন আহমদ সেলিম, ডা: মোস্তফা শাহজামান বাহার, বারাকা পাওয়ারের এমডি গোলাম রব্বানী চৌধুরী, জুনিয়র চেম্বারের এহসানুর রহমান প্রমুখ। সভায় উপস্থিত সুধীবৃন্দের অনেকে স্কাউটস ফাউন্ডেশনের প্ল্যাটিনাম সদস্যপদ গ্রহণের ঘোষণা দেন।
সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো: আব্দুল করিম বলেন, সিলেট হযরত শাহজালাল(র.) ও হযরত শাহপরান(র.) এর দেশ। এ অঞ্চলের মানুষের চিত্ত-বিত্ত দুটোই আছে। বিভিন্ন ক্ষেত্রে সিলেট নেতৃত্ব দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের স্বাধীনতা আন্দোলনে নেতৃত্বদানের ক্ষেত্রে প্রবাসীদের ভূমিকা অনস্বীকার্য। তিনি বলেন, বাংলাদেশের স্কাউটস আন্দোলন সারাবিশ্বের মধ্যে অগ্রগণ্য। সুশৃংখল যুব সমাজ তৈরীতে স্কাউটস কাজ করে চলেছে। সবার আর্থিক সহযোগিতা পেলে এ আন্দোলন আরো বেগবান হবে। সিলেটে স্কাউটস ফাউন্ডেশনের কার্যক্রম আরো জোরদার করার প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।
অনুষ্ঠানে সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন পর্যায়ের স্কাউটস সদস্যবৃন্দ, মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন।