June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 23rd, 2023, 8:49 pm

বাইডেন ও পশ্চিমা নেতাদের বিবৃতিত : বেসামরিকদের সুরক্ষা নিশ্চিতে ইসরায়েলের প্রতি আহ্বান

অনলাইন ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে পশ্চিমা দেশগুলোর নেতাদের সঙ্গে কথা বলেছেন। ভার্চুয়াল বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে নেতারা ইসরায়েলের প্রতিরক্ষার অধিকারের প্রতি সমর্থন জানালেও আন্তর্জাতিক মানবিক আইন ও বেসামরিকদের সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। হোয়াইট হাউজ জানিয়েছে, স্থানীয় সময় রোববার বাইডেন ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি ও ইতালির নেতার সঙ্গে কথা বলেছেন। তাদের সঙ্গে বৈঠকের আগে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপ করেন। যৌথ বিবৃতিতে নেতারা ইসরায়েলে প্রতি তাদের সমর্থন এবং সন্ত্রাসের বিরুদ্ধে দেশটির আত্মরক্ষার অধিকারের বিষয়টি পুনর্ব্যক্ত করেন। একইসঙ্গে তারা বেসামরিক নাগরিকদের সুরক্ষাসহ আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলারও আহ্বান জানিয়েছেন।

নেতারা ইসরায়েল-হামাস যুদ্ধে আটকে পড়া তাদের নাগরিক বিশেষকরে যারা গাজা ছাড়তে ইচ্ছুক তাদের নিয়ে আলোচনা করেন। এছাড়া তারা সংঘাত ছড়িয়ে না পড়া এবং মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বজায় রাখার স্বার্থে নিবিড় কূটনৈতিক সমন্বয়ের বিষয়ে অঙ্গীকার করেন। বাইডেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো,ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া ম্যালোনি এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে কথা বলেন। উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের হামাস যোদ্ধারা ইসরায়েলে আকস্মিক হামলা চালায়। এতে ইসরায়েলের ১৪০০ লোক প্রাণ হারায়। হামাস প্রায় ২০০ ইসরায়েলিকে জিম্মি হিসেবে আটক করে। এর জবাবে ইসরায়েল গাজায় বোমা বর্ষণ শুরু করে। গাজায় অব্যাহত বোমা বর্ষণে ৪ হাজার ৬০০ জনের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। গাজায় চলছে ভয়াবহ মানবিক সংকট।

গত রোববার গাজায় দ্বিতীয় ধাপে ১৭টি ত্রাণবাহী ট্রাক প্রবেশ করেছে। নেতারা গাজায় খাদ্য, পানি ও চিকিৎসা সহায়তা নিশ্চিতে সমন্বয়ের বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। বিবৃতিতে হামাস কর্তৃক দুই জিম্মিকে মুক্তি দেওয়াকে স্বাগত এবং সব জিম্মিকে অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানানো হয়েছে। পৃথকভাবে পোপ ফ্রান্সিসের সঙ্গে কথা বলেছেন বাইডেন। হোয়াইট হাউজ জানিয়েছে, তারা উত্তেজনা প্রতিরোধ এবং মধ্যপ্রাচ্যে একটি টেকসই শান্তির জন্য কাজ করার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন।