October 6, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 9th, 2022, 8:49 pm

বাউফলে সংস্কারের অভাবে মরণফাঁদে পরিনত হয়েছে আলগী ব্রিজ

জেলা প্রতিনিধি, বাউফল(পটুয়াখালী) :
পটুয়াখালীর বাউফল উপজেলার মূলভূখন্ড থেকে বিচ্ছিন্ন ও চারদিক নদীবেষ্টিত চন্দ্রদ্বীপ ইউনিয়নের চরনিমদী-চরআলগী গ্রামের মধ্য দিয়ে বয়ে যাওয়া আলগী খালের ওপর লোহার এ্যাঙ্গেলে নির্মিত ব্রিজটি দীর্ঘ সাত বছরেও সংস্কার না হওয়ায় ব্রিজটি এখন মরনফাঁদে পরিনত হয়েছে। ব্রিজের অধিকাংশ স্লাব ধ্বসে যাওয়ায় চন্দ্রদ্বীপের প্রায় ১৮-২০ হাজার মানুষ চরম ঝুকি নিয়ে চলাচল করছেন। প্রতিনিয়ত ভোগান্তি শিকার হচ্ছেন স্কুল ও মাদ্রাসাগামী শিক্ষার্থীসহ মহিলা,শিশু ও বয়বৃদ্ধরা।

সরেজমিনে দেখা গেছে, লোহার এ্যাঙ্গেলে নির্মিত ব্রিজটির অধিকাংশ স্লাব ধ্বসে গেছে। দু’পাশের লোহার এাঙ্গেলগুলো মরিচাপড়াু ও আকাবাকা । ব্রিজটির স্লাব ভেঙে ও লোহার এ্যাঙ্গেল ক্ষতিগ্রস্থ’ হওয়ায় চলাচলের জন্যে স্থানীয়রা কলা গাছ, গাছের ডাল, বাঁশ ও কাঠের তক্তা দিয়ে কোনরকম ভাবে মেরামত করলেও সংস্কার কিংবা পূন:নির্মাণের কোন ব্যাবস্থা নেওয়া হচ্ছে না। ফলে খালের দু’পাশের চর রায়সাহেব, চরমিয়াজন, চরনিমদী, কিসমত,পাঁচখাজুরিয়া, চরকচুয়ার হাজার হাজার মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করে ।

সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ দুলাল হোসেন বলেন, ব্রিজটি ৭ বছর আগে নির্মাণ করা হলেও ব্রিজটির এখন করুন অবস্থা। এ্যাঙ্গেল আকা-বাকা হয়ে হেলে পড়েছে। সিমেন্টের স্লাব ভেঙে যাচ্ছে। গাছের ডাল, কাঠ, বাঁশ দিয়ে মেরামত করা হলেও তা বেশি দিন স্থায়ী হচ্ছে না। প্রতিদিন মুলভূখডের স্কুল-কলেজের শিক্ষার্থীসহ হাসপাতাল, বাজার ও নিমদী লঞ্চঘাটে পাড়ি দিতে হয় হাজারো চরবাসীর। বিকল্প কোন পথ না থাকায় এই ব্রিজটি পাড় হতে চরবাসীদের দুর্ভোগ পোহাতে হয়। তাই ব্রিজটি নির্মানের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।