May 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 20th, 2022, 8:15 pm

বাকৃবিতে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগলের কৃত্রিম প্রজনন বিষয়ক প্রশিক্ষণ শুরু

জেলা প্রতিনিধি, ময়মনসিংহ :

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের কনফারেন্স হলে আজ ২০ এপ্রিল ২০২২, সকাল ৯ টায় ‘ব্ল্যাক বেঙ্গল ছাগল উন্নয়নে কৃত্রিম প্রজনন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তর এর ব্ল্যাক বেঙ্গল ছাগল উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প এবং পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগ, বাকৃবি এর আয়োজনে যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ঝিনাইদাহ ও ময়মনসিংহ অঞ্চলের মোট ৩০জন কৃত্রিম প্রজননকর্মীকে ২০-২২ এপ্রিল ২০২২, তিন দিনব্যাপী হাতেকলমে প্রশিক্ষণ দেয়া হবে।
প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. এম. এ. এম. ইয়াহিয়া খন্দকার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক ডাঃ ভবতোষ কান্তি সরকার, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন পশুপালন অনুষদের ডিন প্রফেসর ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া। পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. অভিজিৎ সাহা অপু এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক জনাব মোঃ শরীফুল হক এবং অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কৃত্রিম প্রজনন কেন্দ্রের পরিসংখ্যান কর্মকর্তা ড. মোঃ হাতেম আলী এবং ময়মনসিংহে কৃত্রিম প্রজনন কেন্দ্র এর উপ-পরিচালক ডাঃ আবু সাঈদ।
প্রধান অতিথির বক্তব্যে ডাঃ ভবতোষ কান্তি সরকার বলেন, এই প্রশিক্ষণলব্ধ জ্ঞান বিশ্বখ্যাত ছাগলের ব্ল্যাকবেঙ্গল জাত সংরক্ষণে ভূমিকা রাখবে। বাংলাদেশে কৃত্রিম প্রজনন গরুতে ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে, দেশে ছাগলের কৃত্রিম প্রজনন আজ থেকে শুরু হবে। প্রশিক্ষনার্থীরা উন্নত জাতের সিমেন সংগ্রহ, সঠিক মূল্যায়ন এবং তা মাঠ পর্যায়ে প্রেরনের মাধ্যমে মাংস উৎপাদন বৃদ্ধি এবং মাংস রপ্তানির সম্ভাবনায় ভূমিকা রাখবে। বর্তমানে সারাদেশে প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রায় ৫ হাজার কৃত্রিম প্রজননকর্মী কাজ করছে, যাদের মাধ্যমে পর্যায়ক্রমে এ প্রযুক্তি ছড়িয়ে দিতে হবে। উক্ত অনুষ্ঠানে প্রশিক্ষনার্থীগণ ছাড়াও শিক্ষক ও আমন্ত্রিত অতিথিগন উপস্থিত ছিলেন।