July 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 11th, 2024, 8:09 pm

বাকৃবিতে শ্লীলতাহানির প্রতিবাদে ৬ দফা দাবি

নারী সহপাঠীকে শ্লীলতাহানির প্রতিবাদে ছয় দফা দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) পশুপালন অনুষদের তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা।

রবিবার (১১ ফেব্রুয়ারি) অভিযুক্ত সিএনজি অটোরিকশা চালকের বিচারের দাবিতে পশুপালন অনুষদ থেকে একটি মিছিল বের হয়ে প্রশাসনিক ভবনে গিয়ে শেষ হয়। এসময় আন্দোলনরত শিক্ষার্থীরা প্রশাসনিক ভবন ঘেরাও ও সকাল থেকেই ক্লাস পরীক্ষা বর্জন করে।

ভুক্তভোগীর সহপাঠীরা জানান, শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শাহজালাল পশু পুষ্টি মাঠ গবেষণাগারে ব্যবহারিক ক্লাস করতে যাচ্ছিলেন ভুক্তভোগী শিক্ষার্থী। এসময় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) আবাসিক এলাকাসংলগ্ন সড়ক দিয়ে যাওয়ার সময় পেছন থেকে ২০-২৫ বছর বয়সী সিএনজিচালিত অটোরিকশাচালক তার শরীরে হাত দেয় ও গাড়িতে তোলার চেষ্টা করে। ভুক্তভোগী শিক্ষার্থী চিৎকার দিলে ওই ব্যক্তি সিএনজি নিয়ে পালিয়ে যায়।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ছয় দফা দাবি জানায়।

তাদের দাবিগুলো হলো-

১) অবিলম্বে সিএনজি চালককে শনাক্ত করে বিচারের আওতায় আনতে হবে।

২) বহিরাগতদের চলাচল নিয়ন্ত্রণ করতে হবে।

৩) বিশ্ববিদ্যালয়ের প্রতিটি স্থান সিসিটিভির আওতায় আনতে হবে এবং ক্যাম্পাসের প্রতিটি স্থানে পর্যাপ্ত আলোর ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

৪) বিশ্ববিদ্যালয়ের আলাদা পোশাক ও রেজিস্ট্রেশন নম্বরসহ রিকশা ও অটো চলাচল সুনিশ্চিত করতে হবে।

৫) নিরাপত্তা শাখার সুষ্ঠু জবাবদিহি নিশ্চিত করতে হবে।

৬) নিরাপত্তা কর্মীর সংখ্যা বাড়াতে হবে।

প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম জানান, শনিবারই সিসিটিভি ফুটেজ দেখে সিএনজিটির নম্বর সংগ্রহ করা হয়। সংশ্লিষ্ট সব নিরাপত্তা বিভাগে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কাউন্সিলের পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, এ ঘটনায় নিরাপত্তা শাখা থেকে কোতোয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। অভিযুক্ত সিএনজি চালককে খোঁজার চেষ্টা চলছে।

—–ইউএনবি