January 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 16th, 2021, 1:08 pm

বাগেরহাটে চন্দ্রমহল ইকোপার্ক থেকে ৪৩টি বন্যপ্রাণী উদ্ধার

ছবি: সংগৃহীত

বাগেরহাটে চন্দ্রমহল ইকোপার্ক থেকে ১৬ প্রজাতির ৪৩টি বন্যপ্রাণী এবং বেশ কয়েকটি বন্যপ্রাণীর চামড়া উদ্ধার করা হয়েছে। সোমবার দুপুরে বাগেরহাট সদর উপজেলার রনজিৎপুর এলাকায় ওই ইকোপার্কে র‌্যাব, বন্যপ্রাণী এবং প্রকৃতি সংরক্ষণ বিভাগ যৌথভাবে অভিযান পরিচালনা করে।

এ সময় আইনবহির্ভূতভাবে বন্যপ্রাণী সংরক্ষণের অপরাধে ইকোপার্কের ব্যবস্থাপক মোহাম্মদ আলী চাকলাদারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

উদ্ধারকৃত বন্যপ্রাণীর মধ্যে রয়েছে দুটি হরিণ, একটি কুমির, একটি হনুমান, পাঁচটি বানর, একটি ময়ূর, দুটি উটপাখি, পাঁচটি অস্ট্রেলিয়ান ঘুঘু, দুটি কচ্ছপ, সাতটি বক, দুটি মাছমুতাল পাখি। এছাড়া সেখান থেকে ছয়টি হরিণের চামড়া এবং ছয়টি শিং, একটি ভাল্লুকের চামড়া, একটিটি ক্যাঙ্গারুর চামড়া এবং একটি তিমির কঙ্কাল জব্দ করে র‌্যাব সদস্যরা।

র‌্যাব খুলন-৬ সদর কোম্পানির কোম্পানি কমান্ডার আল আসাদ মো. মাফুজুল ইসলাম জানান, খবর পেয়ে চন্দ্রমহল ইকোপার্কে যৌথভাবে অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে সেখান থেকে বিভিন্ন প্রজাতির ৪৩টি বন্যপ্রাণী এবং বেশ কয়েকটি বন্যপ্রাণীর চাড়মা উদ্ধার করা হয়েছে। অবৈধভাবে ওই সব বন্যপ্রাণী এবং বন্যপ্রাণির চামড়া সেখানে রাখা হয়। ইকোপার্ক কর্তৃপক্ষ ওই সব বন্যপ্রাণী রাখার কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেনি।

—ইউএনবি