July 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 9th, 2024, 8:31 pm

বাজুস মেলা প্রসঙ্গে যা বললেন রোজিনা

অনলাইন ডেস্ক :

আড়ম্বরপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে ‘বাজুস ফেয়ার-২০২৪।’ তৃতীয়বারের মতো এই ফেয়ার অনুষ্ঠিত হচ্ছে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে। গত বৃহস্পতিবার তিন দিনব্যাপী এই আয়োজনের প্রথমদিন বিকেল ৩ টায় ‘সেলিব্রিটিদের লাইফ স্টাইলে গহনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানেই গহনা নিয়ে নিজের ভাবনা ও স্মৃতিচারণ করেন বর্ষীয়ান অভিনেত্রী রোজিনা।

এ সময় রোজিনা বলেন, ‘আমি যখন এই ফেয়ারে প্রবেশ করছিলাম গহনার এত সুন্দর সাজানো স্টল দেখে মনে হলো আইসিসিবি’তে নয়, আমি দুবাই চলে এসেছি। আমাদের দেশে এই চমৎকার আয়োজন দেখে খুব ভালো লেগেছে। গহনার সঙ্গে আমার অনেক স্মৃতি আছে। আমি গহনা কেনা শুরু করেছি যখন গহনার দাম মাত্র চার হাজার-পাঁচ হাজার টাকা ছিলো। সেটাও ১৯৮১ বা ৮২ সালের কথা। তখন বায়তুল মোকাররমে ছিলো দেশি স্বর্ণের দোকান।

তখনকার যুগে আমি সেখানে গেলেই ২০ থেকে ৩০ হাজার টাকার গহনা কিনে ফেলতাম।’ রোজিনা বলেন, ‘আমি হাত ভর্তি চুরি পরা পছন্দ করতাম। আগেরকার গহনা যেমন কানপাশা, হাঁসলির মতো বড় চুরি, বাজুবন্ধ এগুলো খুব পছন্দের গহনা ছিলো আমার। আমি জীবনে অনেক গহনা কিনেছিলাম। সেগুলো এখন আর নেই। বাড়ি বানানোর সময় সব বিক্রি করে দিয়েছি।’ তিনি আরও বলেন, ‘গহনা শুধু প্রসাধনই নয়, বিপদের সময় কাজে লাগে।

আমাদের মা, নানীদের কাছ থেকেই শিখে এসেছি বিপদের সময় গহনা বিক্রি করতে হয়। এটা অনেক বড় সম্পদ। আমাদের বাংলার ঐতিহ্য সোনার গয়না। এটা আমরা লালন করি, পালন করি।’ অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, ‘বাজুস ফেয়ার-২০২৪’ দেশীয় জুয়েলারি শিল্পকে সমৃদ্ধশালী করার পাশাপাশি বিশ্ববাজারে একটি নতুন অবস্থান তৈরিতে সহায়ক ভূমিকা রাখবে। দেশের স্বর্ণ শিল্পীদের হাতে গড়া নিত্য-নতুন আধুনিক ডিজাইনের অলংকারের পরিচিতি বাড়বে। দেশের প্রাচীনতম এই শিল্পখাতটি ভবিষ্যতে আরো সমৃদ্ধি বয়ে আনবে।

মেলার প্রথম দিন বিকেল ৩ টায় ‘সেলিব্রিটিদের লাইফ স্টাইলে গহনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিত্রনায়ক ও সংসদ সদস্য ফেরদৌস আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র অভিনেত্রী রোজিনা, নৃত্যশিল্পী শামীম আরা নিপা, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুন, অপু বিশ্বাস, তমা মির্জা, সোহানা সাবা, সাবরিনা সুলতানা কেয়া, পিয়া জান্নাতুল, বিদ্যা সিনহা মিম, কোনাল, আশনা হাবিব ভাবনা, অর্চিতা স্পর্শিয়া প্রমুখ। এবার বাজুস ফেয়ারে ৯টি প্যাভিলিয়ন, ১৭টি মিনি প্যাভিলিয়ন ও ১৫টি স্টলে দেশের স্বনামধন্য ৪১টি জুয়েলারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।