June 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 9th, 2022, 9:29 pm

বাজেট ২০২২-২৩: কৃষি, খাদ্য ও মৎস খাতে ৩৩,৬৯৮ কোটি টাকা বরাদ্দ

প্রতীকী ছবি

২০২২-২৩ অর্থবছরের বাজেটে কৃষি, খাদ্য ও মৎস্য খাতে ৩৩ হাজার ৬৯৮ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে যা বিদায়ী অর্থবছর ২০২১-২২ এ ছিল ২৪ হাজার ৩৪৫ কোটি টাকা।
বরাদ্দের ঘোষণা দিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকার মৎস ও মৎস্যজাত পণ্যের গুণগত ও সুরক্ষা মান নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, “আমরা ‘ইলিশ মাছ ব্যবস্থাপনা কর্মপরিকল্পনা’ প্রণয়ন করেছি এবং এর বাস্তবায়ন শুরু করেছি। এই কর্মপরিকল্পনার অধীনে প্রজনন মৌসুমে সমুদ্রে বছরের ৬৫ দিন সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে।’
এছাড়া প্রতি বছর নভেম্বর থেকে জুন পর্যন্ত জাটকা ধরা নিষিদ্ধ করা হয়। এ জন্য জেলে পরিবারগুলোকে ভালনারাবেল গ্রুপ ফিডিংয়ের (ভিজিএফ) মাধ্যমে সহায়তা প্রদান করা হয়। এভাবে সরকার ইলিশের উৎপাদন দ্বিগুণেরও বেশি বাড়াতে সক্ষম হয়েছে বলে উল্লেখ করেন তিনি।
২০০৮-২০০৯ অর্থবছরে যেখানে ইলিশ উৎপাদন ছিল ২ দশমিক ৯৯ মিলিয়ন মেট্রিক টন ২০২০-২১ অর্থবছরে সেটি বেড়ে ৫ দশমিক ৬৫ লাখ মেট্রিক টন হয়েছে।
প্রায় দুই দশমিক সাত লাখ চিংড়ির খামার এবং ৯ হাজার ৬৫১টি বাণিজ্যিক মাছের খামার মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানির সুবিধার্থে অপারেটিং ট্রেসেবিলিটি সিস্টেমের অংশ হিসাবে নিবন্ধিত হয়েছে।

—ইউএনবি